ফিচার বাংলাদেশ আন্তর্জাতিক সর্বশেষ শিক্ষা

অক্সফোর্ডে গবেষণায় হাবিপ্রবির ছাত্র পঞ্চগড়ের রাশেদ জামান

অক্সফোর্ডে গবেষণায় হাবিপ্রবির ছাত্র পঞ্চগড়ের রাশেদ জামান

ছোট থেকেই ইচ্ছে ইউরোপের ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করব। মনের গহীনে স্বপ্ন প্রোথিত ছিল বিদেশে উচ্চশিক্ষা শেষ করে দেশের জন্য কাজ করব। আজ সেই স্বপ্ন পূরণের কাছাকাছি এসেছি- এভাবেই নিজের কথাগুলো বলছিলেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকালী রেজিস্ট্রার রাশেদ জামান।

বিশ্ব র‌্যাংকিং এ এগ্রিকালচার ও ফরেস্ট্রি বিশ্ববিদ্যালয়ের তালিকায় এক নম্বরে থাকা Wagenigen University & Research, The Netherlands এ সুন্দরবনে কার্বন নিঃসরণ বিষয়ে গবেষণা করছেন রাশেদ। বাংলাদেশের বন গবেষণা ও জলবায়ু পরিবর্তনের এই ঝুঁকি মোকাবেলায় গবেষণার জন্য ২০১৭ সালের আগস্ট মাসে Wagenigen University এবং ABF fellowship এর যৌথ অর্থায়নে MSc in Forestry and Nature Conservation  প্রগ্রামে নেদারল্যান্ডস যান তিনি।

কৃষি ও বিজ্ঞানভিত্তিক সেমিনার, ওয়ার্কশপ ও প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য সুইডেন, সুইজারল্যান্ড, চীনসহ বিশ্বের প্রায় ২০টি দেশ ভ্রমণ করেছেন রাশেদ।

তিনি জানালেন, চলতি বছর এপ্রিল থেকে খণ্ডকালীন গবেষক হিসেবে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত Wztham woods এর Geolab এ কাজ করবেন। সব কিছু ঠিকঠাক থাকলে সেখানেই পিএইচডি করবেন।  

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে কৃষি বিজ্ঞানে স্নাতক (সম্মান) এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন রাশেদ জামান। তিনি ঠাকুরগাও গড়েয়া উচ্চ বিদ্যালয় থেকে ২০০৪ সালে এসএসসি এবং পার্বতীপুর ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০০৬ সালে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেছেন রাশেদ। তাঁর পিতা মো. আবু সাইদ মাহমুদ পেশায় ব্যবসায়ী ও রাজনীতিবিদ। মা মোসা. রোকেয়া বেগম গৃহিণী।

ছাত্রজীবনে রাজনীতিতে সক্রিয় রাশেদ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। বিদেশে গবেষণার পাঠ শেষ করে দেশে ফিরে আসতে চান সব সময় মানুষের সাথে মিশে থাকা এই মেধাবী ছাত্রনেতা।

প্রবল জলবায়ু ঝুঁকিতে থাকা বাংলাদেশ নিয়ে তার বেশ কিছু পরিকল্পনা রয়েছে। সে সব নিয়েই ভবিষ্যতে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলেন রাশেদ জামান। রাশেদ জামানই হাবিপ্রবির প্রথম ছাত্র যিনি ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত Wztham woods এর Geolab এ কাজ করবেন।

Comments