ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ তথ্য-প্রযুক্তি

অ্যানুয়াল টেক ফেস্ট ‘কগনিজেন্স’ এ শাবির রোবটিক্স টিম

অ্যানুয়াল টেক ফেস্ট ‘কগনিজেন্স’ এ শাবির রোবটিক্স টিম

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) রুর্কি আয়োজিত অ্যানুয়াল টেক ফেস্ট ‘কগনিজেন্স’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স টিম ‘সাস্ট ক্র্যাকারনাট’। আগামী ১৫ থেকে ১৭ মার্চ ভারতের উত্তরাখন্ডে অনুষ্ঠিত এই টেক ফেস্টে ‘সাইবর্গ ব্রেক ইন’ কনটেস্টে অংশগ্রহণ করবে ‘সাস্ট ক্র্যাকারনাট’র খুদে রোবটবিজ্ঞানীরা।

‘সাস্ট ক্র্যাকারনাট’ টিমে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ফজলে এলাহি তন্ময়, রবি পাল, নুসরাত জাহান মীম, গণিত বিভাগের মিনহাজুল আবেদিন ও পদার্থবিজ্ঞান বিভাগের নুর-ই-জান্নাত। এরা সবাই ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী।

‘সাস্ট ক্র্যাকারনাট’র দলনেতা ফজলে এলাহি তন্ময় বলেন, ‘বাংলাদেশকে বিশ্বের সামনে প্রতিনিধিত্ব করতে পারছি এটা ভেবে ভালো লাগছে। এটা আমাদের জন্যে অনেক বড় একটা সুযোগ এবং নিজের সেরাটাই আমরা দিতে চাই।’

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা আশা করব শাবির এই রোবটিক্স টিম দেশ ও বিশ্ববিদ্যালয়ের জন্য সুনাম বয়ে আনবে এবং তাদের জন্য অনেক শুভকামনা।’

এর আগে গত ৩০ থেকে ৩১ জানুয়ারি আহ্সানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ইন্টার ইউনিভার্সিটি ও কলেজ টেক-বিজ কম্পিটিশন ‘মাইন্ডস্পার্ক’। এই প্রতিযোগিতার ‘রোবোরেস’ সেগমেন্টে সারা বাংলাদেশের প্রায় ৫৮টি টিম কে পিছে ফেলে চ্যাম্পিয়ন হয় ‘সাস্ট ক্র্যাকারনাট’। এরই অংশ হিসেবে আইআইটি রুর্কির অ্যানুয়াল টেক ফেস্ট ‘কগনিজেন্স’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পায় শাবির এই রোবটিক্স টিম।

Comments