ফিচার আন্তর্জাতিক রাজনীতি সর্বশেষ

ইউক্রেনের নির্বাচন: এগিয়ে কমেডিয়ান জেলেনস্কি

ইউক্রেনের নির্বাচন: এগিয়ে কমেডিয়ান জেলেনস্কি

জীবনে প্রথমবারের মত কোনো নির্বাচনে অংশ নিচ্ছে তিনি। তাই তার কোনো রাজনৈতিক অভিজ্ঞতাও নেই। থাকবেই বা কি করে তিনি যে সারাজীবন কমেডিয়ান হিসেবে টিভি সিরিজে অভিনয় করে গেছেন। আর এই ব্যক্তিই কিনা নির্বাচনে বাজিমাৎ করতে চলেছেন।

উপরে যার কথা বরা হচ্ছে তিনি কমেডিয়ান ভলোদিমির জেলেনস্কি। রোববার অনুষ্ঠিত ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটের প্রাথমিক ফলাফলে এগিয়ে আছেন তিনিই। তিনি পিছনে ফেলেছেন ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট এবং সাবেক প্রধানমন্ত্রীকেও।

বিবিসসির সূত্র মতে, এ পর্যন্ত প্রাপ্ত ভোট গণনায় দেখা যায়, ৪১ বছর বয়সী ভলোদিমির জেলেনস্কি পেয়েছেন প্রায় ৩০ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পেত্রো পরোশেঙ্কো পেয়েছেন মাত্র ১৬ শতাংশ ভোট। এখন পর্যন্ত মাত্র অর্ধেক ভোট গণনা করা হয়েছে।

প্রথম দফা নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পাওয়া জেলেনস্কি বিবিসিকে বলেন, ‘আমি খুব খুশি। তবে এটা চূড়ান্ত ফলাফল নয়।’

রোববার অনুষ্ঠিত ওই নির্বাচনে ৩৯ জন প্রার্থী অংশ নিলেও জেলেনস্কি ও প্রেসিডেন্ট পেত্রো পরোশেঙ্কো ছাড়া আর কেউই উল্লেখযোগ্য ভোট পাননি।

এবারের নির্বাচনে কোন প্রার্থী ৫০ শতাংশ জনসমর্থন পেতে ব্যর্থ হলে, সর্বোচ্চ ভোট পাওয়া দুইজন আগামী ২১ এপ্রিল দ্বিতীয় দফার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সে ক্ষেত্রে জেলেনস্কি ও প্রেসিডেন্ট পেত্রো পরোশেঙ্কোর মধ্যেই ওই ভোট সীমাবদ্ধ থাকবে বলে ধারণা করা হচ্ছে।

রোববারের নির্বাচনে যথেষ্ট ভোট না পাওয়ায় দ্বিতীয় দফা নির্বাচনে অংশ নিতে পারছেন না সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেঙ্কো।

সূত্র: বিবিসি

Comments