ফিচার বাংলাদেশ সর্বশেষ

ইভিএমের অনুশীলনমূলক ভোটগ্রহণ বৃহস্পতিবার

ইভিএমের অনুশীলনমূলক ভোটগ্রহণ বৃহস্পতিবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্ধারিত ছয়টি আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) "অনুশীলনমূলক" ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর)।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং এন্ড কমিউনিকেন্স বিভাগের অফিসার ইনচার্জ এস এম মাহমুদ আরাফাত।

তিনি জানান, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই ছয় সংসদীয় আসনের ভোটারদের ইভিএমের মাধ্যমে ভোট প্রদানের ক্ষেত্রে উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন নানাবিধ প্রচার প্রচারণা ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় আগামীকাল প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হয়েছে।

মাহমুদ আরাফাত বলেন, ২৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ইভিএমের সকল কেন্দ্রে একযোগে অনুশীলন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

গত ২৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের জন্য ছয়টি আসন চূড়ান্ত করে ইসি। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ করে এসব আসন চূড়ান্ত করা হয়। আসন ছয়টি হলো ঢাকা-৫, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়।

নির্বাচন কমিশনের মিডিয়া এন্ড কমিউনিকেশন শাখার টেকনিক্যাল এক্সপার্ট মো: শাহানুর মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামিকাল ইভিএমের সকল আসনে অনুশীলনমূলক ভোট অনুষ্ঠিত হবে। এসব আসনের সকল কেন্দ্রে সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোট দেয়া যাবে। ভোটাররা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না আনলেও ভোট দিতে পারবেন। তবে এনআইডি সঙ্গে আনলে ভোটের প্রক্রিয়া সহজ হবে।

কমিশন সূত্র জানায়, ইভিএমে ভোটের জন্য চূড়ান্ত হওয়া ছয় আসনে মোট ৮৪৫টি কেন্দ্র রয়েছে। আসনগুলোতে মোট ভোটার প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন।

Comments