ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ শিক্ষা চাকরির বাজার

ঈদের পরেই ৪০তম প্রিলি ও ৩৮তম লিখিত ফল

ঈদের পরেই ৪০তম প্রিলি ও ৩৮তম লিখিত ফল

ঈদের পর এক সাথে আসছে দুটি বিসিএস পরীক্ষার ফলাফল। সেই প্রস্তুতি সম্পন্ন করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী মাসের মধ্যেই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার এবং ৪০তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার ফল প্রকাশের পরিকল্পনা করেছে কমিশন।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ইতোমধ্যে সম্পন্ন বিসিএস পরীক্ষাসমূহের কাজে কমিশনের সবাই ব্যস্ত সময় পার করছে। ঈদের আগেই ৩৮তম বিসিএসের ফল প্রকাশের পরিকল্পনা থাকলেও তা সম্ভব হচ্ছে না। দুইজন পরীক্ষক এবং ক্ষেত্র বিশেষ তিনজন পরীক্ষকের খাতা মূল্যায়নের কারণে একটু বিলম্ব হয়েছে।

২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। গত বছরের ৮ আগষ্ট এই বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়। এই বিসিএস থেকে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার নিয়োগ করা হবে।

অন্যদিতে, গত ৩ মে সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয় ৪০ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা। দুই ঘন্টার এমসিকিউ টাইপের এই পরীক্ষায় ৩ লাখ ২৭ হাজার ৫২৫ পরীক্ষার্থী অংশ নেন। দ্রুত প্রিলিমিনারী পরীক্ষার ফল প্রকাশের জন্য কাজ করছে কমিশন। ঈদের পরপরই ফল প্রকাশিত হবে।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি এবং ৩০ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণ শুরু হয়। ৪০তম বিসিএসের মাধ্যমে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়ার কথা রয়েছে।

Comments