ফিচার বাংলাদেশ সর্বশেষ জীবন-শিল্প

উচ্চতার কারণেই হতে পারে উচ্চ রক্তচাপ!

উচ্চতার কারণেই হতে পারে উচ্চ রক্তচাপ!

শারীরিক সৌন্দর্য অনেকখানিই দেয় একটি আকর্ষণীয় উচ্চতা। তাই তো নারী বা পুরুষ সকলেই চান মনের মত উচ্চতা। তবে খুব কম বা বেশি কোনোটাই শরীরের জন্য ভাল নয়। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে হাইট কম থাকা মানেই আপনার শারীরিক সমস্যা রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল এই সমস্যাকে বলছেন শর্ট ম্যান সিনড্রোম। এছাড়া যুক্তরাষ্ট্রের সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল ইন আটলান্টা তাদের এক জরিপে বলেন, লম্বাদের তুলনায় বেঁটে মানুষ বেশি মাত্রায় রেগে যান। এই রাগ থেকে দেখা দিতে পারে অনেক ধরনের বিপদ।

১৮-৫০ বছর বয়সি ৬০০ মানুষের উপরে জরিপ চালিয়ে গবেষকরা দেখেছেন, নারীদের তুলনায় বেঁটে পুরুষরা বেশি রাগ করেন। কোনো লম্বা মানুষের উপস্থিতি একজন বেঁটে মানুষের রাগকে বাড়িয়ে দেয়। রাগ এখানে একটা প্রতিরক্ষার অস্ত্র হিসেবে কাজ করে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল জানায়, ইতিহাসের দুই রাগী পুরুষ ছিলেন নেপোলিয়ন ও হিটলার এবং দুইজনেই ছিলেন বেঁটে। যদিও তাদের অতিরিক্ত রাগ কোনো ভাল ফলাফল দিতে পারেনি।

শর্ট ম্যান সিনড্রোম থেকে উচ্চ রক্তচাপ-জনিত অসুখ হতে পারে। কিন্তু এই জরিপ নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, মাত্র ৬০০ মানুষের উপর করা জরিপের মাধ্যমে কোনো সিদ্ধান্তে আসা ঠিক নয়।

Comments