ফিচার আন্তর্জাতিক ক্যাম্পাস তথ্য-প্রযুক্তি

উত্তেজনার মধ্যেই ভারতকে পরমাণু সাবমেরিন দিচ্ছে রাশিয়া

উত্তেজনার মধ্যেই ভারতকে পরমাণু সাবমেরিন দিচ্ছে রাশিয়া

রাশিয়ার কাছ থেকে পরমাণু শক্তিচালিত সাবমেরিন ইজারা নেয়ার চুক্তি করেছে ভারত। তিন বিলিয়ন ডলারের এ চুক্তি অনুযায়ী ভারতকে ১০ বছরের জন্য পরমাণু শক্তিচালিত সাবমেরিন ইজারা দেবে রাশিয়া।

পাকিস্তানের সঙ্গে ভারতের চলমান উত্তেজনার মধ্যেই এ ঘোষণা দেয়া হলো। পরমাণু শক্তিধর দেশ দু’টি গত মাসের ২৭ তারিখে আকাশে যুদ্ধে জড়িয়ে পড়েছিল। এসময় পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে বিমান হামলা চালাতে গিয়ে মিগ-২১সহ দু’টি বিমান হারিয়েছে ভারত। এ ছাড়া, মিগ-২১’র বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে পাকিস্তান আটক করেছিল। অবশ্য, শুভেচ্ছার নিদর্শন স্বরূপ তাকে ৬০ ঘণ্টার কম সময়ের মধ্যে মুক্তি দেয় পাকিস্তান। তারপরও দু দেশের উত্তেজনা কমেনি। প্রায় প্রতিদিনই সীমান্ত এলাকায় পাক-ভাতের সেনাদের মধ্যে গুলি বিনিময়ের খবর পাওয়া যাচ্ছে।

হামলায় সক্ষম আকুলা শ্রেণির এই পরমাণু সাবমেরিনকে ভারত চক্র-৩ হিসেবে নামকরণ করবে। ২০২৫ সালের মধ্যে চক্র-৩’কে ভারতের কাছে হস্তান্তর করবে রাশিয়া।

দামসহ অন্যান্য বিষয়ে কয়েক মাসব্যাপী নানামুখী আলোচনার পর দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। সরকারি পর্যায়ে এ চুক্তি হয়েছে ৭ মার্চ।

অবশ্য, এ চুক্তির বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।

ভারতকে এ নিয়ে তিনটি সাবমেরিন ইজারা দিল রাশিয়া। এর আগে ১৯৮৮ সালে আইএনএস চক্র নামের সাবমেরিনটি তিন বছরের জন্য ভারতকে ইজারা দেয়া হয়েছিল। ২০১২ সালে ১০ বছরের জন্য ইজারা দেয়া হয় আইএনএস চক্র-২’কে। ২০২২ সাল নাগাদ এ চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে।

সূত্র: পার্সটুডে

Comments