ফিচার বাংলাদেশ রাজনীতি সর্বশেষ তথ্য-প্রযুক্তি মতামত

একাদশ সংসদের যাত্রা শুরু

একাদশ সংসদের যাত্রা শুরু

যাত্রা শুরু করল একাদশ জাতীয় সংসদ। বুধবার বিকাল তিনটায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। এদিন সর্বসম্মতিক্রমে স্পিকার নির্বাচিত হলেন শিরীন শারমিন চৌধুরী। আজ একাদশ জাতীয় সংসদের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই স্পিকার নির্বাচন হয়। দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনের শুরুতেই ড. শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার করার প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী থেকে সংসদ সদস্য নির্বাচিত ওবায়দুল কাদের।

নব নিযুক্ত চিফ হুইফ নুর-ই আলম সিদ্দিকী এই প্রস্তাবকে সমর্থন করে। পরে এটি ভোটে দেওয়া হলে প্রস্তাবটি সর্বসম্মতক্রমে গৃহীত হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী ৩০ ডিসেম্বর নির্বাচনে রংপুর ৬ আসন থেকে বিজয়ী হয়েছিলেন।

গত ৯ জানুয়ারি এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগ এবার টানা তৃতীয় মেয়াদে সরকারে।

ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২৫৭টিতে জয় পেয়েছে দলটি, জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন। অপরদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা সব মিলিয়ে মাত্র আটটি আসন পেয়েছে।

আওয়ামী লীগ ও তাদের জোটসঙ্গী দলগুলোর নির্বাচিতরা গত ৩ জানুয়ারি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। নিয়ম অনুযায়ী সংসদ নির্বাচনের ফলাফল (গেজেট প্রকাশের) ঘোষণার ৩০ দিনের মধ্যে প্রথম অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

ক্ষমতাসীন দলের সংসদ নেতা শেখ হাসিনার নেতৃত্বে ৭ জানুয়ারি শপথ নিয়েছেন নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা।

এদিকে জালিয়াতির অভিযোগ তুলে নির্বাচন প্রত্যাখ্যান করা বিএনপি জোটের নেতারা সংসদ সদস্য হিসেবে শপথ না নেবেন না বলে জানানো হয়েছে।

গতবারের মতো এবারও সংসদে বিরোধী দলের আসনে ব্সতে যাচ্ছে জাতীয় পার্টি। তবে গত সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের চেয়ারে বসছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

বিরোধী দলীয় উপনেতার দায়িত্বে থাকবেন এরশাদের ভাই জিএম কাদের। আর বিরোধী দলীয় প্রধান হুইপের দায়িত্ব যাচ্ছে মশিউর রহমান রাঙ্গাঁর কাছে।

গতবার বিরোধী দলের পাশাপাশি সরকারের মন্ত্রিসভায়ও ছিল জাতীয় পার্টি। তবে এবার জাতীয় পার্টি বা আওয়ামী লীগের অন্য শরিকদের কেউই নতুন সরকারে নেই।

গত ২৮ জানুয়ারি শেষ হয়েছে দশম জাতীয় সংসদের মেয়াদ।

Comments