ফিচার বাংলাদেশ অর্থনীতি সর্বশেষ আইন-আদালত চাকরির বাজার

এনবিআরে ছয় দফা দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

এনবিআরে ছয় দফা দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

কুটির শিল্প ঘোষণা ও ভারতের ন্যায় প্রতি হাজার বিড়িতে ১৪ টাকা করারোপসহ ৬ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। রোববার সকাল ৯টায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে এনবিআরের চেয়ারম্যান বরাবরে স্মারকলিপি প্রদান করেন বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতারা।

ফেডারেশনের যুগ্ম-সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সভাপতি এম কে বাঙ্গালী, কার্যকরী সভাপতি আমিন উদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান প্রমুখ।

ফেডারেশনের সভাপতি এম কে বাঙ্গালী বলেন, সিগারেটকে রেখে বিড়ি ধ্বংস করার ষড়যন্ত্র কোনো ভাবে মেনে নেওয়া হবে না। আসন্ন বাজেটে বিড়ির উপর কর বৃদ্ধির পাঁয়তারা করা হলে বিশ লক্ষাধিক বিড়ি শ্রমিক নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলব। চর, নদীভাঙ্গন ও মঙ্গা অঞ্চলের বেকার মানুষের কর্মসংস্থানের কথা চিন্তা করে বিড়ির উপর কর কমানোর জন্য এনবিআর চেয়ারম্যানকে অনুরোধ করেন তিনি।

মানববন্ধনে ছয় দফা দাবি তুলে ধরেন কার্যকরী সভাপতি আমিন উদ্দীন। দাবি গুলো হলো, ১. ভারতের মতো বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা করতে হবে, ২. চর, নদী ভাঙ্গন ও মঙ্গা অঞ্চলের বেকার মানুষের কর্মসংস্থানকে সহজ করার জন্য বিড়িকে করমুক্ত ঘোষণা করতে হবে, ৩. বিড়ি শ্রমিক সুরক্ষার আইন তৈরি করতে হবে, ৪. নিন্ম ও মধ্যম স্তরের সিগারেট একীভূত করে সমমূল্যে করতে হবে, ৫. উচ্চ স্তরের সিগারেটের মূল্য অধিকহারে বৃদ্ধি করতে হবে এবং ৬. বিড়ি শিল্পকে ধ্বংস করার পায়তারা বন্ধ করতে হবে।

Comments