ফিচার বাংলাদেশ সর্বশেষ আইন-আদালত

এমপিদের শপথ বাতিল চেয়ে হাইকোর্টে রিট

এমপিদের শপথ বাতিল চেয়ে হাইকোর্টে রিট

একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথ বাতিল করে নতুন করে গেজেট প্রকাশের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদ। আজ মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারীপক্ষের আইনজীবী ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথ বাতিল করে নতুন করে গেজেট প্রকাশের দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), জাতীয় সংসদের স্পিকার ও মন্ত্রিপরিষদসচিবের কাছে পাঠানো আইনি নোটিশের জবাব না পেয়ে এ রিট আবেদন করা হয়। অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন গত ৮ জানুয়ারি এ আইনি নোটিশ পাঠিয়েছিলেন।

বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-১ আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে পরাজিত হন। এ নির্বাচনে প্রচারণা চালাতে গিয়ে তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন। 

Comments