ফিচার বাংলাদেশ আন্তর্জাতিক সর্বশেষ তথ্য-প্রযুক্তি নারী

গুগল ডুডলে বাংলাসহ ১৪ ভাষায় নারীর প্রেরণামূলক বক্তব্য

গুগল ডুডলে বাংলাসহ ১৪ ভাষায় নারীর প্রেরণামূলক বক্তব্য

আন্তর্জাতিক নারী দিবস আজ। দিবস উদযাপনে গুগল তাদের হোম পেজে বিশেষ ডুডল প্রদর্শন করছে। এই বিশেষ ডুডলটি তৈরি করেছেন নারীরা। নারী দিবস উদযাপনে সার্চ ইঞ্জিন গুগল তার ডুডলে ১১টি ভাষায় ‘নারী’ শব্দটি লিখে নারীর ভূমিকাকে স্মরণ করেছে। এর মধ্যে বাংলা, ইংরেজি, আরবি ও হিন্দিসহ বেশ কিছু ভাষা আমরা দেখতে পাই।

শুধু তাই না গুগল তাদের ডুডল পেজে আন্তর্জাতিক নারী দিবস ২০১৯–এর শুভেচ্ছা জানিয়ে লিখেছে, আজকের এ ইন্টারঅ্যাকটিভ ডুডলটি নারীদের নিয়ে নারীদের হাতে তৈরি। এতে বিভিন্ন ভাষায় ১৪ জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারীর প্রেরণামূলক বক্তব্য স্থান পেয়েছে। এ ডুডলের থিম হচ্ছে ‘নারীর ক্ষমতায়নে নারী’।

উক্তিগুলো বিভিন্ন ভাষায় লেখা হলেও তার পাশে ইংরেজি অর্থ রয়েছে। গুগল জানিয়েছে, বাংলাদেশসহ বিশ্বের অধিকাংশ দেশেই আজকের ডুডলটি প্রদর্শিত হচ্ছে।নারী দিবসের গুগলের এই আকর্ষনীয় ডুডলের মধ্যে বাংলা ভাষায় রয়েছে ভারতের মনিপুর রাজ্যের বক্সার ম্যারি কমের উক্তি।

তার ‘তুমি মহিলা বলে তুমি দুর্বল, এটা কখনো বোলো না।’ এই উক্তিটি ডুডলে জায়গা করে নিয়েছে।

বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। এর আগে বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।

Comments