ফিচার বাংলাদেশ রাজনীতি ক্যাম্পাস সর্বশেষ

ডাকসু নিয়ে ছাত্র সংগঠনের সঙ্গে বৈঠকে ঢাবি

ডাকসু নিয়ে ছাত্র সংগঠনের সঙ্গে বৈঠকে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সব ছাত্র সংগঠনের সঙ্গে ফের আলোচনায় বসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার বেলা ১১টার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-লাউঞ্জসংলগ্ন আবদুল মতিন ভার্চুয়াল কক্ষে এ বৈঠক শুরু হয়।

 

বৈঠকে ছাত্রলীগ, ছাত্রদল, বামপন্থী ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিরা বৈঠকে অংশ নিচ্ছেন।

 

এর আগে বৈঠকে উপস্থিত থাকতে ছাত্রলীগসহ ছাত্র সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদককে চিঠি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডাকসুর গঠনতন্ত্র সংশোধনী-পরিমার্জন কমিটির আহ্বায়ক ড. মিজানুর রহমান এ চিঠি পাঠান।

 

বৈঠক শুরুর আগে ছাত্রদল নেতাদের ক্যাম্পাসে নিয়ে আসার বিশেষ নিরাপত্তাব্যবস্থা করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সহকারী প্রক্টররা বৈঠকে উপস্থিত আছেন।

বৈঠকে ছাত্র সংগঠনগুলোর পরামর্শক্রমে গঠনতন্ত্র পরিমার্জন কমিটি কিছু সুপারিশ তুলে ধরবে। ভিসি সেটি সিন্ডিকেটে উপস্থাপন করবেন। এ কমিটি মতামত ও পরামর্শের ভিত্তিতে ভোটার ও প্রার্থী হওয়ার যোগ্যতা নির্ধারণের ব্যাপারে সুপারিশ করা হবে।

 

এদিকে আদালতের নির্দেশনা মোতাবেক ৩১ মার্চের মধ্যে ডাকসু নির্বাচনের লক্ষ্য নিয়ে এগোচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই মধ্যে খসড়া ভোটার তালিকা করা হয়েছে। মান্ধাতার আমলের গঠনতন্ত্র সংশোধন ও আধুনিকায়নের কাজ শুরু হয়েছে।

 

অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি, রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, চূড়ান্ত ভোটার তালিকা তৈরিসহ অন্য কার্যক্রমও এগিয়ে চলছে। এর মধ্য দিয়ে প্রায় আড়াই যুগ পর ডাকসুর বন্ধ দরজা উন্মুক্ত হতে যাচ্ছে।

 

গঠনতন্ত্র অনুযায়ী ডাকসুর সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি। সহসভাপতি বা ভিপিসহ ডাকসুর অন্য নেতা নির্বাচিত হন ছাত্রছাত্রীদের ভোটে। ডাকসু নির্বাচন নিয়ে জানতে চাইলে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান যুগান্তরকে বলেন, আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা রেখে যথাসময়েই আমরা নির্বাচন সম্পন্ন করব। প্রস্তুতি এগিয়ে চলছে।

Comments