ফিচার বাংলাদেশ সর্বশেষ ব্যাংক-বীমা শিক্ষা

দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিয়েছে শাহ্জালাল ইসলামী ব্যাংক

দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিয়েছে শাহ্জালাল ইসলামী ব্যাংক

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন কলেজ, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অস্বচ্ছল পরিবারের সর্বমোট ৫০০ জন মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তির চেক প্রদান করেন। বৃত্তিপ্রাপ্ত ৫০০ জন ছাত্র-ছাত্রীদের মধ্যে এসএসসি পর্যায়ে ছাত্র ১৬০ জন ও ছাত্রী ১৪০ জন, এইচএসসি পর্যায়ে ছাত্র ১২০ জন ও ছাত্রী ৮০ জন রয়েছেন। ২০১৮ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ব্যাংকের বৃত্তির জন্য মনোনীত ৫০০ জন ছাত্র-ছাত্রীদেরকে মাসিক হারে সর্বমোট ৪ কোটি ১৯ লাখ টাকা বৃত্তি প্রদান করা হবে।

শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. তৌহিদুর রহমান এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ব্যাংকের পরিচালকবৃন্দ মো. সানাউল্লাহ সাহিদ, আব্দুল হালিম, মহিউদ্দিন আহমেদ, মোহাম্মদ ইউনুছ, ফকির আখতারুজ্জামান, ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ, উপ-ব্যবস্থাপনা পরিচালক এম. আখতার হোসেন, মিয়া কামরুল হাসান চৌধুরী ও ইমতিয়াজ ইউ. আহমেদসহ প্রধান কার্যালয়ের নির্বাহীবৃন্দ এবং বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক অর্থনৈতিক কর্মকান্ডের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে জনকল্যাণে যে অবদান রেখে চলছে তা অত্যন্ত মহৎ কাজ ও গৌরবের বিষয়। দরিদ্র ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করে তাদেরকে উচ্চ শিক্ষার ক্ষেত্রে যে সুযোগ করে দেওয়া হচ্ছে তা অত্যন্ত প্রশংসনীয়। দেশে দক্ষ জনশক্তি তৈরীর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো শিক্ষা। তাই, শিক্ষার সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। দারিদ্র্য ও অস্বচ্ছলতার বিরুদ্ধে সংগ্রাম করে দেশের প্রত্যন্ত অঞ্চলের যেসব শিক্ষার্থী মেধার স্বাক্ষর রেখে চলেছে, তাদের পাশে আমাদের দাঁড়াতে হবে। তাছাড়া দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ব্যাংকিং সেক্টর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। সমাজের সবার জন্য ন্যায্য ও মানসম্মত শিক্ষা সুনিশ্চিত করার জন্য সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির।

ব্যাংকের চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধিতে যথাসাধ্য অবদান রাখছে এবং সামাজিক দায়িত্ব পালনের অংশ হিসেবে বহুমূখী সমাজ কল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করছে। আমাদের দেশের তরুণ মেধাবীরা তাদের সৃজনশীল কর্মদিয়ে দেশে বিদেশে সুনাম অর্জন করছে। এর ধারাবাহিকতা রক্ষায় শিক্ষা খাতের সামগ্রিক উন্নয়নে সরকারকে আরো বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম বলেন, কার্যক্রম শুরুর প্রাক্কাল থেকেই শাহ্জালাল ইসলামী ব্যাংক আর্থ সামাজিক উন্নয়নে কাজ করে চলেছে। তিনি বলেন, দেশের দরিদ্র পরিবারে সচ্ছলতা আনায়নের লক্ষে ব্যাংকের এই শিক্ষাবৃত্তি কার্যক্রম চালু রয়েছে। তাছাড়া বর্তমান সময়ে প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে এবং জাতীয় মৌলিক চেতনা ও মূল্যবোধ সমুন্নত রাখতে শিক্ষা খাতের গুরুত্ব অনস্বীকার্য বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

Comments