ফিচার আন্তর্জাতিক জীবন-শিল্প

দুই ঘণ্টায় নয়বার ভূমিকম্প

দুই ঘণ্টায় নয়বার ভূমিকম্প

দুই ঘণ্টায় নয়বার ভূমিকম্প অনুভূত হয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। তবে কম্পনের তীব্রতা ছিল মাঝারি। রিখটার স্কেলে ৪.৭ থেকে ৫.২-এর মধ্যেই সীমাবদ্ধ ছিল এর তীব্রতা। তাই ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

সোমবার প্রথম ভূমিকম্পটি আঘাত হেনেছিল স্থানীয় সময় সকাল ৫টা ১৪ মিনিটে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিলো ৪.৯। এরপর একে একে আরো আটটি ভূকম্পন অনুভুত হয় ওই দ্বীপপুঞ্জে। প্রথম ভূমিকম্পের কয়েক মিনিটের মধ্যেই দ্বিতীয়বার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এ কম্পনের মাত্র ছিল ৫।

সবমিলিয়ে মোট ন’বার ভূমিকম্প হয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। শেষ কম্পন অনুভূত হয়েছে স্থানীয় সময় সকাল ৬টা ৫৪ মিনিটে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.২। তবে এতবার ভূমিকম্প হলেও সেখানে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

এমনিতে ভূমিকম্প প্রবণ অঞ্চল বলেই পরিচিত আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। দিনে দু’-তিনবার ভূমিকম্প নতুন কিছু নয় সেখানে। তবে মাত্র দু’ঘণ্টায় ন’বার ভূমিকম্প এই প্রথম।

এর আগে, গত ২৩ মার্চ ৫.১ তীব্রতায় কেঁপে উঠেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। তার আগে ১৩ ফেব্রুয়ারিও ভূমিকম্প হয় সেখানে। রিখটার স্কেলে ওই ভূ কম্পনের মাত্রা ছিল ৪.৫।

সূত্র: আনন্দবাজার

Comments