ফিচার আন্তর্জাতিক রাজনীতি সর্বশেষ

নাইজেরিয়ায় হামলায় নিহত ৬৬, ভোট স্থগিত

নাইজেরিয়ায় হামলায় নিহত ৬৬, ভোট স্থগিত

আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কাদুনাতে বন্দুকধারীদের হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ৬৬ জন নিহত হয়েছেন। এ হামলার পর সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ স্থগিত করেছে দেশটির সরকার। শনিবার এই ভোট হওয়ার কথা ছিল। সূত্র বিবিসি ও আলজাজিরা।

নাইজেরিয়ায় সাধারণ নির্বচনে ভোট গ্রহণের মাত্র ৫ ঘণ্টা আগে কাদুনা প্রদেশের দুটি সম্প্রদায়ের লোকজনের ওপর ওই হামলা চালায় বন্দুকধারীরা। সরকারি বিবিৃতিতে বলা হয়েছে, হামলায় মোট ৬৬ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ২২টি শিশু ও ১২ জন নারী।

এদিকে এই হামলার পর কাদুনা প্রদেশের নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ ও সেনা। এছাড়া হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। তবে গ্রেপ্তারকৃতদের নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করা হয়নি।

হামলার পর এক বিবৃতিতে কাদুনা প্রদেশের সরকারি মুখপাত্র স্যামুলে আরুয়ান বলেন, নিরাপত্তা সংস্থাগুলি আজ (শুক্রবার) প্রদেশের মারো গিদা ও কাজুরুতে হামলায় নিহত ৬৬টি মরদেহ উদ্ধারের কথা নিশ্চিত করেছে। এছাড়া গুরুতর আহত চারজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে নিরাপত্তাকর্মীরা। ওই ভয়াবহ হামলার পর কাদুনা প্রদেশের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এদিকে ওই ভয়াবহ হামলার পর দেশটিতে ভোটগ্রহণ এক সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। শনিবার সকাল থেকে দেশটির প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনে ভোট হওয়ার কথা ছিল।

এম.এম/

Comments