বাংলাদেশ সর্বশেষ

নাগরপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

নাগরপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

নাগরপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর রোজ রবিবার টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার চরডাঙ্গা গ্রামে গ্রামবাসীদের উদ্যোগে এই ঘোড়া দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এসময় আশপাশের গ্রামের হাজার হাজার নারী-পুরুষ ও উৎসুক শিশুরা প্রতিযোগিতাস্থলে উপস্থিত হন। প্রায় পঞ্চাশটির মতো ঘোড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

খেলাটি পরিচালনা করেন উক্ত গ্রামের মোঃ হাশেম আলী, মোঃ আইয়ুব আলী এবং হাজী কোরবান আলী ক্লাবের সদস্য বৃন্দ। এই প্রতিযোগিতাটি যার হাত ধরে অক্লান্ত পরিশ্রমে প্রতিবার অনুষ্ঠিত হতো তার নাম সিরাজ মাস্তার। চরডাঙ্গা গ্রামের এক সংস্কৃতিমনা মানুষ যাকে আশে পাশের গ্রামের সবাই এক নামে চেনে।তার সৃতিকে স্মরণ করে অনুষ্ঠানটি শুরু করা হয়। এদিকে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় খেলাটি উপভোগ করতে আশপাশ এলাকা থেকে কয়েক হাজার নারী-পুরুষের সমাগম হয়। অনুষ্ঠানে প্রথম পুরস্কারটি অর্জন করেন চক মিরপুর গ্রামের সোহরাব মিয়া এবং দ্বিতীয় পুরস্কারটি অর্জন করেন সরিষা বাড়ী থেকে আশা সাইফুল ইসলাম।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন নাগরপুর বাজার অটো রিকসা এবং সিএনজি শ্রমিক ইউনিয়নের কার্যকরী সহ-সভাপতি মোঃ রিয়াজ উদ্দিন মিয়া এবং অনুস্থানে আরও উপস্থিত ছিলেন উক্ত গ্রামের মোঃ আবুল কাশেম মিয়া, মোঃ সোহরাব মিয়া।

Comments