ফিচার বাংলাদেশ আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তি জীবন-শিল্প

পাকিস্তানের লিগে খেললে আইপিএলে নিষেধাজ্ঞা

পাকিস্তানের লিগে খেললে আইপিএলে নিষেধাজ্ঞা

পুলওয়ামায় জঙ্গি হামলার আঁচ থেকে বাদ পড়েনি ক্রিকেটও। ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক এমনিতেই তলানিতে ঠেকেছে। শুধু ক্রিকেট নয়, যে কোনও মঞ্চে পাকিস্বতান বয়কটের ডাক উঠেছে দেশের বিভিন্ন প্রান্তে। আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ বয়কটের ডাক দিয়েছেন অনেক সাবেক ক্রিকেটারই। সেই নিয়েও ঝড় উঠেছে এদেশের ক্রিকেটমহলে।

ক্রিকেট আর রাজনীতি মিলিয়ে দিলে চলবে না- নেলসন ম্যাণ্ডেলার উদাহরণ টেনে নীতিকথা বলতে শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে এবার দেশের সরকার ও ক্রিকেট কন্ট্রোল বোর্ড আর পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বের পথে হাঁটতে রাজি নয়।

বিসিসিআই ইতিমধ্যেই আইসিসিকে চিঠি দিয়েছে, সন্ত্রাসকে মদত দেয় এমন দেশের সঙ্গে কোনও সম্পর্ক নয়। পাশাপাশি আইসিসিকে নিরাপত্তা বিষয়ে উদ্বেগের কথা জানিয়েও চিঠি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসিতে পাকিস্তানকে একঘরে করতে উঠে পরে লেগেছে ভারত। এবার পুলওয়ামা হামলার প্রভাব পড়তে পারে আসন্ন আইপিএলে। সূত্রের খবর, পাকিস্তান সুপার লিগে খেলেন যে সব ক্রিকেটাররা তারা আইপিএলে খেলতে পারবেন না। বোর্ডের অন্দরে এই বিষয়টি নাকি আলোচনা স্তরে রয়েছে। এখনও সিলমোহর পড়ে নি।

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে দুবাইয়ে অনুষ্ঠিত পাকিস্তান সুপার লিগের ভারতে সম্প্রচার বয়কট করে ডি স্পোর্টস এবং রিলায়েন্স। এবার পাকিস্তানকে একঘরে করতে আরও কড়া পদক্ষেপ করতে চলেছে বিসিসিআই। সূত্রের খবর, ভারতীয় বোর্ডের যুক্তি যেহেতু আইসিসিতে পাকিস্তানকে কোনঠাসা করতে সন্ত্রাসবাদীকে হাতিয়ার করেছে, সেহেতু সন্ত্রাসকে মদত দেয় এমন দেশের ক্রিকেট লিগে যে সব ক্রিকেটাররা খেলেন তাদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলতে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

যদিও আইপিএলে খেলে ফ্র্যাঞ্চাইজি দল। তাই বিষয়টি নিয়ে সব ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথা বলতে হবে। ক্রিকেটারদের বেছে নিতে হবে পিএসএল কিংবা আইপিএল-যে কোনও একটি। বিসিসিআই এর নতুন নির্দেশিকা এমনই হতে পারে বলে জল্পনা ক্রিকেটমহলে।

Comments