ফিচার বাংলাদেশ সর্বশেষ তথ্য-প্রযুক্তি জীবন-শিল্প

প্রায়ই মাথা ব্যথা করলে যা করবেন

প্রায়ই মাথা ব্যথা করলে যা করবেন

সামান্য মানসিক চাপ বাড়লেই মাথা দপদপ, রগের দুইপাশ ব্যথা, মাথা-ঘাড় ধরে ব্যথা কি প্রায় হচ্ছে? মাইগ্রেন বা সাইনাস না থাকলেও এই রকম মাথা ব্যথার শিকার হন অনেকেই। মাথা ব্যথা কিন্তু শরীরের অন্য সমস্যারও ইঙ্গিত দেয় তাই আজ থেকেই হতে হবে সাবধান।

সর্দিতে মাথা ব্যথা হওয়া আর মাঝে মাঝেই মাথা ব্যথায় অসুস্থ বোধ করা এক জিনিস নয়। মাথা ব্যথার সঙ্গে ঝাপসা দেখা বা চোখ থেকে পানি পড়ার মানে দৃষ্টিশক্তির সমস্যাও হতে পারে।

আবার এর সঙ্গে অজ্ঞান হয়ে যাওয়া বা চোখে অন্ধকার দেখার অর্থ কিন্তু মস্তিষ্কের স্নায়ুগত কোনো সমস্যাও হতে পারে।

অনেকেরই মাথার সঙ্গে ঘাড়ে ব্যথা, বমি ভাব এসবও হয়ে থাকে। এমন লক্ষণ মানে আবার মাইগ্রেনের সমস্যা। আবার মাথার পিছন দিকে ঘন ঘন অসহ্য ব্যথা কিন্তু টিউমার জাতীয় অসুখ থেকেও হতে পারে। তাই মাঝে মাঝেই মাথা ব্যথা হলে সচেতন হতে হবে।

কপাল জুড়ে মাথা ব্যথা না কি মাথার পিছন দিকে ধীরে ধীরে ব্যথা ছড়িয়ে পড়া অর্থাৎ কীভাবে আর কোথায় ব্যথা হচ্ছে তার উপরে নির্ভর করে চিকিৎসা। তাই মাথা ব্যথায় প্রায়ই ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অনেকেই মাথা ব্যথা কমাতে প্যারাসিটামল ওষুধ খান। তবে যখন তখন ওষুধ খাওয়া শরীরের জন্য ভাল নয়। তাই কিছুটা ঘরোয়া উপায়ও মেনে চলতে পারেন।

কফি ও চা খাবেন না

মাথা ব্যথা হলেই চা বা কফি খান অনেকে, এতে ব্যথা কমে বলে কেউ কেউ মনে করেন। আসলে কফির ক্যাফিন স্নায়ুকে উদ্দীপ্ত করে ফলে ব্যথা কমেছে বলে মনে হয় বরং মাথা ব্যথা কমাতে বেশি মাত্রায় চা-কফি শরীরের অন্য জটিলতা বাড়ায়।

নিশ্চিন্ত বিশ্রাম

মাথা ব্যথা বেশি হলে কখনো কাজের মধ্যে থাকবেন না। সম্ভব হলে অন্ধকার ঘরে চোখ বন্ধ করে বসে বা শুয়ে চেষ্টা করুন পছন্দের গান শুনতে। এসি চালাবেন কি না তা নির্ভর করবে ঘরের আবহাওয়ার উপর। আধা ঘণ্টা চোখ বন্ধ করে বিশ্রামের সময় মোবাইল, গেম খেলা, টিভি দেখা এসব করবেন না।

কড়া গন্ধ নেবেন না

পারফিউম, ধুপ বা রুম ফ্রেশনারের কড়া গন্ধ থেকেও মাথা ব্যথা হতে পারে। এমন কি কড়া সাবান, ময়শ্চারাইজারের গন্ধও নেবেন না।

ম্যাসাজ

ঘন ঘন মাথা ব্যথা কমাতে ফিটনেস বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করুন। মাথা ব্যথা কমার কিছু ম্যাসাজ আছে। ঘাড়ের ব্যায়াম, প্রাণায়ম এসব থেকেও অনেক সময় মাথা ব্যথা কমে।

Comments