ফিচার বাংলাদেশ সর্বশেষ জীবন-শিল্প

ফ্ল্যাটের পরিবর্তে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বসতভিটায় বাড়ি করে দেবে সরকার

ফ্ল্যাটের পরিবর্তে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বসতভিটায় বাড়ি করে দেবে সরকার

সারাদেশে উপজেলা পর্যায়ে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আট হাজার ফ্ল্যাট নির্মাণ করার উদ্যোগ নিয়েছিলো সরকার। এ লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২ হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদনও দেওয়া হয়েছিল। তবে সে প্রকল্প প্রত্যাহার করে নিয়েছে সরকার।

নতুন প্রকল্পের আওতায় ফ্ল্যাটের পরিবর্তে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বসতভিটায় বাড়ি করে দেবে সরকার।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সিদ্ধান্ত দিয়েছেন।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা জানান। ফলে মুক্তিযোদ্ধাদের জন্য ফ্ল্যাট নির্মাণ প্রকল্প সাময়িকভাবে প্রত্যাহার করে বাড়ি নির্মাণের সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী বলেন, তাদের (মুক্তিযোদ্ধাদের) আবেদনের পরিপ্রেক্ষিতে বহুতল ভবনের পরিবর্তে নিজভিটায় বাড়ি করে দেবে সরকার। যাদের জমি নেই তাদের জমিসহ বাড়ি করে দেবো। কারণ মুক্তিযোদ্ধারা তাদের বসতভিটা ছেড়ে যেতে চান না। প্রকল্প সংশোধন করে নতুন উদ্যোগ নেওয়া হবে।’

এর আগে ‘প্রতি উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছিল। প্রকল্পের আওতায় দুই ইউনিট বিশিষ্ট ২৬৪টি এবং চার ইউনিট বিশিষ্ট ২৬৮টি অর্থাৎ, মোট ৫৩২টি ভবন নির্মাণ করার কথা ছিল। প্রতিটি ইউনিট বা ফ্ল্যাটের আয়তন হবে ৯৮২ বর্গফুট। এতে ৩টি বেড রুম, ১টি ড্রইং কাম ডাইনিং রুম, ২টি বাথরুমসহ বারান্দা। তবে যেসব জেলা বা উপজেলায় তিন বা ততোধিক ভবনের প্রয়োজন হবে সেখানে আবাসন কমপ্লেক্স নির্মাণ করে অন্য সুবিধাদি যেমন, অভ্যন্তরীণ সড়ক, লাইটিং ও ড্রেনেজ ব্যবস্থা প্রভৃতি সুবিধা নিশ্চিত করা হবে। মূল খাসজমির উপর ভবনগুলো নির্মাণ করা হবে। তবে যেসব উপজেলায় খাসজমি পাওয়া না যায় সেখানে জমি অধিগ্রহণের প্রস্তাবও করা হয়েছিল। এসব উদ্যোগ প্রত্যাহার করে নেওয়া হয়েছে একনেক সভায়।

ফ্ল্যাটের বদলে মুক্তিযোদ্ধাদের জন্য বাড়ি নির্মাণ প্রকল্প প্রণয়ন করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে নির্দেশ দিয়েছে একনেক সভা। প্রতিটা অস্বচ্ছল মুক্তিযোদ্ধার প্রয়োজন অনুযায়ী তাদের বসতভিটায় বাড়ি নির্মাণ করে দেবে সরকার।

Comments