ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ জীবন-শিল্প

বইমেলায় সাড়া ফেলেছে সৈয়দ মিজানের ‘নেতৃত্বে ছাত্রলীগ, ইতিহাসের অকাট্য দলিল’

বইমেলায় সাড়া ফেলেছে সৈয়দ মিজানের ‘নেতৃত্বে ছাত্রলীগ, ইতিহাসের অকাট্য দলিল’

এবারের বইমেলায় তেমনভাবে পাঠকদের পিপাসা মেটাতে পারছে না। এর মধ্যেই যে কয়েকটি হাতেগোনা বই সাড়া ফেলেছে তার মধ্যে একটি ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রহমান সম্পাদিত প্রথম প্রকাশনা ‘নেতৃত্বে ছাত্রলীগ, ইতিহাসের অকাট্য দলিল’ গ্রন্থটি।

বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী, প্রচ্ছদ করেছেন ছাত্রলীগকর্মী শিল্পী রায়হান রনি। বইমেলার আগামী প্রকাশনী স্টল নং-১৭ (ফেভিলিয়ন-২১), কলেজ ক্যাম্পাস প্রকাশনী স্টল নং-১০০, এবং বাংলাদেশ ছাত্রলীগের মাতৃভূমি স্টল নং ২৪-২৫ বাংলা একাডেমিতে এই বইটি পাওয়া যাচ্ছে।

তারুণ্যের অনুভূতি, গৌরব, ঐতিহ্যের ধারক-বাহক বাংলাদেশ ছাত্রলীগের দীর্ঘ লড়াই সংগ্রামের ইতিহাস, দৃঢ়নেতৃত্ব ও সাংগঠনিক কাঠামোর বেশকিছু অজানা তথ্য সংরক্ষণই বইটি পাঠক সমাবেশকে আকৃষ্ট করেছে। যা এর আগে অন্য কোনো বইয়ে পাওয়া যায়নি। 

বইটির সম্পাদক সৈয়দ মিজানুর রহমান বলেন, দীর্ঘ দুই বছর পরিশ্রমের ফসল এই প্রকাশনা। ২০১৬ সালে শোকের মাস আগস্টে, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের প্রথম প্রকাশনা ছিলো ‘টার্গেট আগস্ট, ধানমন্ডি থেকে বঙ্গবন্ধু এ্যাভিনিউ’ এই বইয়ের কাজ করতে গিয়ে অনুভব করলাম, ছাত্রলীগের পরিপূর্ণ ইতিহাস নিয়ে কেউ এর আগে কাজ করেনি। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গর্ব করে বলেছিলেন, ছাত্রলীগের ইতিহাস মানেই বাঙালির ইতিহাস, বাংলাদেশের ইতিহাস। তাই জানার আগ্রহ এবং একজন ক্ষুদ্রকর্মী হিসেবে দায়বদ্ধতা মনে করে ছাত্রলীগের ঐতিহাসিক বেশকিছু অজানা তথ্য সংরক্ষণ পূর্বক ভবিষ্যত প্রজন্মের সামনে তুলে আনার প্রচেষ্টাই ছাত্রলীগের এই অকাট্য দলিল প্রকাশ করা। 

আশা রাখছি, পাঠকরা বইটি পড়লে বাংলাদেশ ছাত্রলীগের পরিপূর্ণ ইতিহাস সম্পর্কে অধিকতর জ্ঞান লাভ করতে পারবেন। এর মধ্যদিয়ে আমাদের সবার প্রিয় মাতৃভূমি বাংলাদেশের সার্বভৌম প্রতিষ্ঠার পরিপূর্ণ ইতিহাসও জানা সম্ভব হবে।

বইমেলায় গত কয়েক বছরই ছাত্রলীগ নেতাদের বই প্রকাশ নতুন সংযোজন হয়েছে। এর আগে সাইফুর রহমান সোহাগ ও এসএম জাকির হোসাইন সম্পাদিত বই প্রকাশের মধ্যদিয়ে বেশ আলোচনায় আসে সংগঠনটি। এবারের বইমেলায় ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রব্বানী এবং ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রহমান সম্পাদিত বইগুলো পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

Comments