ফিচার আন্তর্জাতিক রাজনীতি সর্বশেষ

বিজয়ীদের অভিনন্দন, তবে হেরে যাওয়াই ব্যর্থতা নয়: মমতা

বিজয়ীদের অভিনন্দন, তবে হেরে যাওয়াই ব্যর্থতা নয়: মমতা

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনায় বিপুল ব্যবধানে এগিয়ে দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের দিকে এগিয়ে যাচ্ছে দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও শরিকরা। প্রাথমিকভাবে ভোটের ফলাফল প্রায় স্পষ্ট। এমন মুহূর্তে বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

বৃহস্পতিবার (২৩ মে) এক টুইট বার্তায় তিনি বলেন, বিজয়ীদের অভিনন্দন। তবে সব হেরে যাওয়াই ব্যর্থতা নয়।

এর আগে স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। আর এতে ৪৮৭টি আসনের বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়। সেখানে বিজেপি জোট এগিয়ে আছে ২৮৪ আসনে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট ১০৭ আসনে এবং অন্যান্য বিরোধী দল এগিয়ে আছে ৯৩ আসনে।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনে ভোট হয়েছে। কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হবে ২৭২ আসন।

এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছে বিজেপি। লোকসভা নির্বাচনে রাজ্যের ৪২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে ২৩ আসনে, বিজেপি ১৮ আসনে এবং কংগ্রেস ১ আসন।

বিজেপির ফলাফলেই বোঝা যাচ্ছে, পশ্চিমবঙ্গে নিজেদের পায়ের তলায় মাটি শক্ত করেছে তারা। ভোটের আগে পশ্চিমবঙ্গে বেশি করে সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ। তার ফল হাতেনাতেই পেয়েছে বিজেপি।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই রাজ্যে মাত্র ২টি আসনে জিতেছিল বিজেপি। তখন থেকেই এ রাজ্যে জোরদার প্রচারণা চালিয়ে আসছে তারা। গত দু'বছরে, রাজ্য সরকারের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিজেপি। কিন্তু তারপরেও সেখানে শক্ত অবস্থান তৈরি করে উত্থানের ইঙ্গিত দিল মোদির দল।

নির্বাচনী প্রচারণায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন তার দল পশ্চিমবঙ্গে ৪২য়ে ৪২ পাবে। অর্থাৎ ৪২ আসনের সবগুলোই তৃণমূল কংগ্রেসের ঘরে যাওয়ার কথা থাকলেও বিজেপি তা হতে দেয়নি। সেখানে সামান্য কিছু ব্যবধান রয়েছে তৃণমূল আর বিজেপির মধ্যে। বিজেপি আর অল্প কিছু আসনে এগিয়ে থাকলেই মমতার পায়ের নিচের ভীত নড়বড়ে হয়ে যেত।

তবে এমন অবস্থার মধ্যেও ধৈর্য্য হারাতে রাজি নন মমতা। তিনি বলেন, আমাদের সব কিছু পর্যবেক্ষণ করতে হবে। এরপরেই আমরা আপনাদের সঙ্গে এ বিষয়ে কথা বলব। ভোট গণনা সম্পূর্ণভাবে শেষ হতে দিন।

Comments