ফিচার বাংলাদেশ সর্বশেষ জীবন-শিল্প আইন-আদালত

বিডিআর বিদ্রোহের দোষীদের শাস্তি পর্যায়ক্রমে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিডিআর বিদ্রোহের দোষীদের শাস্তি পর্যায়ক্রমে: স্বরাষ্ট্রমন্ত্রী

পিলখানায় বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়া প্রায় শেষ, পর্যায়ক্রমে অভিযুক্তদের শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার রাজধানীর বনানীর সামরিক কবরস্থানে পিলখানায় বিডিআর বিদ্রোহে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা চলে গেছেন, তারা তো আর কোনোদিনও ফিরবেন না। কিন্তু স্বজনরা তো বিচার দেখে যেতে পারবেন। ন্যায়বিচারের মাধ্যমে এর পরিসমাপ্তি হবে। ইতোমধ্যে বিচার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। পর্যায়ক্রমে অভিযুক্তদের বিরুদ্ধে আইন ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিলখানা বিডিআর (বর্তমানে বিজিবি) বিদ্রোহে নিহত সেনা সদস্যদের প্রতি প্রথমে রাষ্ট্রপতির পক্ষ থেকে সামরিক সচিব শ্রদ্ধা জানান। এরপর শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সামরিক সচিব। পরে তিন বাহিনী এবং বিজিবির মহাপরিচালক পুস্পস্তবক অর্পণ করেন।

এরপর এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যগন স্যালুট প্রদান করেন এবং শহীদদের আত্মার মাগফেরাত কামনা পারে দোয়া করা হয়।

পিলখানা বিডিআর (বর্তমানে বিজিবি) বিদ্রোহের ১০ বছর আজ। ২০০৯ সালের এই দিনে শুরু হওয়া ওই বিদ্রোহে ৫৭ জন চৌকস সেনা অফিসারসহ ৭৪ নিরপরাধ ব্যক্তি নিহত হন। এ ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে করা পৃথক দুটি মামলার মধ্যে হত্যা মামলার বিচার হাইকোর্টেও শেষ হয়েছে; এখন চলছে পূর্ণাঙ্গ রায় লেখার কাজ, যা প্রায় শেষ পর্যায়ে।

Comments