ফিচার বাংলাদেশ সর্বশেষ আইন-আদালত

বিমানবন্দরের ২৩ কর্মীকে সরানো হয়েছে

বিমানবন্দরের ২৩ কর্মীকে সরানো হয়েছে

বিমান বাংলাদেশের ময়ূরপঙ্খী ছিনতাইচেষ্টার ঘটনায় গত রবিবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত অভ্যন্তরীণ টার্মিনালে দায়িত্ব পালনকারী ২৩ জনকে দায়িত্ব থেকে সরিয়ে রাখা হয়েছে বলে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, তদন্ত কমিটির সদস্যরা

তাদের কয়েক দফা জিজ্ঞাসাবাদ করেছেন। এদের মধ্যে কেউ কেউ ছিনতাইচেষ্টার ঘটনায় সহায়তা করেছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে দেশের অভ্যন্তরীণ রুটে বিমান ভ্রমণের জন্য যাত্রীদের ছবিযুক্ত আইডি কার্ড বা পরিচয়পত্র দেখানোর বিষয়ে ফের কড়াকড়ি আরোপ করা হয়েছে। চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমান ছিনতাইচেষ্টার ঘটনার পর বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান স্বাক্ষরিত এসংক্রান্ত নির্দেশনা গতকাল মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, নিরাপত্তার স্বার্থে এখন থেকে বোর্ডিং পাস সংগ্রহের আগেই বাধ্যতামূলকভাবে যাত্রীদের বৈধ জাতীয় পরিচয়পত্র কিংবা স্মার্টকার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা কর্মস্থলের পরিচয়পত্র দেখাতে হবে। ফটো আইডি ছাড়া বোর্ডিং কার্ড প্রদান না করতে এয়ারলাইনসগুলোকেও কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস, বেসরকারি সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস, নভোএয়ার ও রিজেন্ট এয়ারওয়েজকে অতীতে বেশ কয়েক দফা আইডি কার্ডের বাধ্যবাধকতার নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হলেও তা মানা হয়নি। ফটো আইডির ঠিকমতো ব্যবহার না হওয়া নিয়ে গতকাল কালের কণ্ঠে একটি সংবাদ প্রকাশিত হয়।

নতুন নির্দেশনা অনুযায়ী, যাত্রীদের উড়োজাহাজে ওঠার আগে পরিচয়পত্র দেখিয়ে অভ্যন্তরীণ টার্মিনাল থেকে বোর্ডিং কার্ড সংগ্রহ করতে হবে। যাত্রীর বৈধ জাতীয় পরিচয়পত্র, স্মার্ট কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড কিংবা চাকরিজীবীদের জন্য সংশ্লিষ্ট কর্মস্থলের পরিচয়পত্রের যেকোনো একটি পরিচয়পত্র বাধ্যতামূলকভাবে দেখাতে হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ কালের কণ্ঠকে বলেন, ‘নিরাপদে বিমান চলাচল ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থ বিবেচনা করে কর্তৃপক্ষ ফটো আইডি বাধ্যতামূলক করেছে। বেবিচকের এ নির্দেশনা পাওয়ার পর বিমানের সব অভ্যন্তরীণ স্টেশনে বাংলা ও ইংরেজিতে এসংক্রান্ত নোটিশ টানানো হয়েছে।’ তিনি বলেন, এই নির্দেশনা আগেও ছিল, কিন্তু তা পুরোপুরি কার্যকর হতো না।

ময়ূরপঙ্খী ছিনতাইচেষ্টার ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার চেষ্টা করছে বলে জানান কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনেন্দ্র নাথ সরকার।

Comments