ফিচার আন্তর্জাতিক ক্যাম্পাস সর্বশেষ শিক্ষা

বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে ১০০ কোটি টাকা ঘুষ!

বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে ১০০ কোটি টাকা ঘুষ!

সন্তানকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানোর জন্য প্রায় ১২ লাখ ডলার বা ১০০ কোটি টাকারও বেশি অর্থ প্রস্তুত করেছিল পরিবার। ভর্তিও হয়েছিলেন। তবে শেষ রক্ষা হয়নি। বিষয়টি জানার পর ওই শিক্ষার্থীর ভর্তি বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইয়েলে ইউনিভার্সিটিতে। জালিয়াতির মাধ্যমে ভর্তি করানোর জন্য সাবেক একজন ফুটবল কোচই নিয়েছেন প্রায় ৩ কোটি ৩৬ হাজার টাকা। এ অর্থের বিনিময়ে অ্যাথলেটিকের বাইরের শিক্ষার্থী হয়েও এ কোটায় ভর্তি করিয়েছিলেন তিনি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। ভর্তি বাতিল করা শিক্ষার্থীর নাম পরিচয় প্রকাশ না করলেও ভর্তি জালিয়াতির ঘটনা শিকার করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসি।

সেখানকার নারী ফুটবলের সাবেক কোচ রুডি মেরেডিথ গত নভেম্বরে পদত্যাগ করেন। ভর্তি জালিয়াতির সংক্রান্ত বেশ কিছু ঘটনার মধ্যে একটির সঙ্গে তারও জড়িত থাকার অভিযোগ ওঠে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, রুডি জালিয়াতি করে দু‘জনকে ভর্তি করার অনুমোদন দিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে এরমধ্যে একজন ভর্তি হতে পেরেছেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিখ্যাত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে জালিয়াতির মাধ্যমে ভর্তির মাস্টারমাইন্ড হিসেবে কাজ করছেন রিক সিঙ্গার নামে এক ব্যক্তি। ভর্তি পরীক্ষা পার করিয়ে দেওয়ার পাশাপাশি অ্যাথলেটিকের বাইরের শিক্ষার্থীদেরকে এ ধরণের স্কলারশিপ দিয়ে ভর্তি করিয়ে দেওয়ারও কাজ করেন তারা।

রুডিকে ঘুষ দেওয়ার মাধ্যমে ইয়েলে ইউনিভার্সিটির পরিবার রিকের সঙ্গে প্রায় ১০০ কোটি টাকার চুক্তি করে। রুডি এবং সিঙ্গার ২০১৫ সাল থেকে একসঙ্গে কাজ করছে বলে আদালতের নথিতে জানানো হয়েছে।

Comments