ফিচার আন্তর্জাতিক সর্বশেষ মতামত ধর্ম

বুর্জ খলিফায় জেসিন্ডার ছবি

বুর্জ খলিফায় জেসিন্ডার ছবি

বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের হিজাব পরিহিত একটি ছবি প্রদর্শিত হয়েছে।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার পর সে দেশের সংখ্যালঘু মুসলিমদের আশ্বস্ত করতে নানা ব্যবস্থা নিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা। এমনকি দেশটির প্রচলিত অস্ত্র আইনেও এনেছেন পরিবর্তন। ফলে বিশ্ব জুড়ে প্রশংসিত হচ্ছেন এই নারী।

শুধু তাই নয়, শুক্রবার আল নূর মসজিদ প্রাঙ্গণে উপস্থিত হয়ে জাতীয়ভাবে নীরবতা পালনের নেতৃত্ব দেন তিনি। এসময় উপস্থিত মুসল্লিদের লক্ষ্য করে তিনি বলেন, ‘গোটা নিউজিল্যান্ড আজ আপনাদের সাথে সমব্যাথী। আমরা সবাই এক।’

এর আগে মসজিদে সেই নারকীয় হত্যাকাণ্ডকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন জেসিন্ডা। হামলার পর তিনি মুসলিম অভিবাসীদের ঘরে ঘরে গিয়ে খোঁজ নেন। এমনকি মুসলিম সম্প্রদায়ের প্রতি শোক জানাতে কালো পোশাক ও স্কার্ফ পরিধান করেছিলেন।

এসব তৎপরতার জন্য শুক্রবার জেসিন্ডার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বুর্জ খলিফায় তার ছবি প্রদর্শন করেছে সংযুক্ত আরব আরব আমিরাত। আর এভাবেই তাকে ধন্যবাদ জানালেন সে দেশের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

এর আগে তিনি টুইটারেও জেসিকাকে ধন্যবাদ জানিয়ে একটি পোস্ট দিয়েছিলেন।

দুবাইয়ের শাসক ওই টুইট বার্তায় জেসিন্ডার প্রশংসা করে লেখেন,‘নিউজিল্যান্ড আজ (শুক্রবার) হামলায় নিহতদের স্মরণে নীরবতা পালন করেছে। মসজিদে সন্ত্রাসী হামলার পর গোটা বিশ্বের দেড়শো কোটি মুসলিমের প্রতি যে সমানুভূতি প্রকাশ করেছে তার জন্য দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও নিউজিল্যান্ডের মানুষকে ধন্যবাদ।’

গত ১৫ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালায় ঘাতক ব্রেন্টন ট্যারান্ট। ওই বন্দুক হামলায় ৫০ মুসল্লি নিহত এবং আরো ৪৮ জন আহত হন।

এই হত্যার ঘটনায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের সাহসী ভূমিকার প্রশংসায় ভাসছে গোটা বিশ্বে। ভয়াবহ সেই হামলার পর যেভাবে পুরো পরিস্থিতি সামাল দিয়েছেন তার জন্য ধন্যবাদ পাচ্ছেন তিনি। বিশেষ করে মুসলিম প্রধান দেশগুলোর নেতারা তার প্রশংসায় পঞ্চমুখ।

এ ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ানও তার প্রশংসা করেছেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Comments