ফিচার বাংলাদেশ আন্তর্জাতিক সর্বশেষ তথ্য-প্রযুক্তি

ভারতের কারণে ৩০ হাজার মানচিত্র নষ্ট করলো চীন

ভারতের কারণে ৩০ হাজার মানচিত্র নষ্ট করলো চীন

সম্প্রতি এক মানচিত্রে অরুণাচল প্রদেশকে ভারতের অংশ এবং তাইওয়ানকে স্বাধীন দেশ হিসাবে দেখানো হয়েছিলো। ফলে প্রায় ৩০ হাজার মানচিত্র নষ্ট করেছে চীন। এক চীনা সংবাদমাধ্যমের সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতের বাংলা পত্রিকা আনন্দবাজার।

ভারতের অরুণাচল প্রদেশেকে দক্ষিণ তিব্বতের অংশ বলে বহুকাল ধরে দাবি করে আসছে চীন। তাইওয়ানকেও নিজেদের অংশ বলেই দাবি করে তারা। তাই দেশের মানচিত্র তৈরির কারখানাগুলিতে কড়া নজরদারি চালানো হয়। তল্লাশি চালানো হয় বিভিন্ন বাজারেও।

সম্প্রতি চেীনের শাংদোং প্রদেশের চিংদাও শহরের একটি দফতরে হানা দেন সে দেশের শুল্ক দপ্তরের কর্মকর্তারা। সেখান থেকে ৮শটি বাক্সে ভর্তি প্রায় ৩০ হাজার মানচিত্র বাজেয়াপ্ত করা হয়। ইংরেজিতে লেখা ওই ২৮ হাজার ৯০৮টি মানচিত্রে অরুণাচলকে ভারতের অংশ এবং তাইওয়ানকে স্বাধীন দেশ বলে দেখানো হয়েছিলো। ফলে সেগুলি নষ্ট করে দেওয়া হয়। চীনের আনহুই প্রদেশের এক কোম্পানি এগুলো তৈরি করেছিল।

গোপন সূত্রে খবর পেয়ে ওই দফতরে শুল্ক দফতরের কর্মকর্তারা হানা দেন বলে জানিয়েছে সে দেশের গ্লোবাল টাইমস সংবাদপত্র।

তাদের দাবি, ওই মানচিত্রগুলি বাইরের কোনও দেশে পাঠানো হচ্ছিল। তবে তার আগেই সেগুলির নাগাল পেয়ে যায় শুল্ক দপ্তর। এরপর মানচিত্রগুলি খুঁটিয়ে দেখে সেগুলিতে ভুল তথ্য রয়েছে বলে জানায় চিংদাও প্রশাসন। এরপর একটি গোপন জায়গায় নিয়ে গিয়ে সেগুলো নষ্ট করে দেওয়া হয়।

এর আগেও একাধিকবার এমন কাণ্ড করেছে চীন। এমনকি, অরুণাচলে ভারতীয় নেতা-মন্ত্রীদের সফর নিয়েও প্রতিবাদ জানিয়েছে দেশটি।

সূত্র: আনন্দবাজার

Comments