ফিচার আন্তর্জাতিক সর্বশেষ মতামত

ভোট শেষ হলেই ভারতের সঙ্গে সুসম্পর্ক: ইমরান

ভোট শেষ হলেই ভারতের সঙ্গে সুসম্পর্ক: ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারতের আসন্ন লোকসভা নির্বাচন শেষ হলেই দেশটির সঙ্গে তার সরকারের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হবে।

এই বিবৃতির মাধ্যমে তিনি নির্বাচনকে সামনে রেখে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির ভোট বাড়াতে প্রধানমন্ত্রী মোদি পাকিস্তানের সঙ্গে ‘যুদ্ধ যুদ্ধ খেলা’ শুরু করেছেন বলে উঠা অভিযোগকেই উসকে দিলেন।

শুক্রবার খের এলাকায় এক জনসভায় ইমরান খান মোদির দলকে লক্ষ্যে করে বলেন, ‘আমরা বার বার কাশ্মীর বিরোধের সমাধানে ভারতকে তাগিদ দিয়ে আসছি। কিন্তু সে দেশের একটি রাজনৈতিক দল নির্বাচনে জয় পেতে পাকিস্তানের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে।’

পাকিস্তানকে শান্তিপ্রিয় দেশ হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমরা সমস্ত প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিতে বসবাস করতে চাই।’

পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে সম্প্রতি পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। এরপর থেকেই বারবার পাকিস্তান হামলার দাবি তুলেছে বিজেপিসহ বিভিন্ন রাজনৈতিক দলগুলো। ওই হামলার বদলা নিতে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালঅকোটে বিমান হামলা চালায় ভারত। ওই হামলায় তিনশ থেকে সাড়ে তিনশ জঙ্ড়ি নিহত হওয়ার দাবি করেছিলেন মোদি সরকার। তবে ওই দাবি ধোপে টেকেনি। নিহতের সংখ্যা নিয়ে প্রশ্ন উঠেছে খোদ ভারতের বিরোধী দলগুলোর কাছ থেকেই।

এদিকে এপ্রিলের মাঝামাঝি থেকে ভারতে শুরু হতে চলেছে সাত দফার লোকসভা নির্বাচন। ওই নির্বাচনে ভোট বাড়াতে মোদি পাকিস্তান বিরোধী মনোভাব জিইয়ে রেখেছেন বলে অভিযোগ উঠেছে।

আর এ কারণেই নাকি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একাধিকবার ভারতের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিলেও তা প্রত্যাখ্যান করেছেনমোদি। বরং আন্তর্জাতিক অঙ্গণে প্রতিবেশী দেশটিকে কোণঠাসা করতে এখনও নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে দিল্লি।

সেই প্রসঙ্গটি সামনে এনেই শুক্রবার প্রধানমন্ত্রী মোদিকে খোঁচা দিয়ে এই মন্তব্য করলেন মোদি।

সূত্র: দুনিয়া নিউজ

Comments