ফিচার বাংলাদেশ আন্তর্জাতিক সর্বশেষ জীবন-শিল্প

মঙ্গলে উড়ানো হবে হেলিকপ্টার!

মঙ্গলে উড়ানো হবে হেলিকপ্টার!

এবার মঙ্গলে উড়বে হেলিকপ্টার। পৃথিবীতে এর জন্য পেট্রলিয়ামের প্রয়োজন হলেও, লাল গ্রহে উড়বে ব্যাটারির সাহায্যে।

আগামী বছরেই ‘লাল গ্রহে’ ওই হেলিকপ্টার পাঠাচ্ছে নাসা। যার মাথায় বনবন করে ঘুরবে দু’জোড়া রোটর ব্লেড। পাখা। লম্বায় যেগুলি চার ফুটের। মিনিটে প্রায় আড়াই হাজার বার পাক মারতে পারে ওই হেলিকপ্টারের পাখাগুলি। পৃথিবীতে হেলিকপ্টারের মাথায় থাকা রোটর ব্লেড বা পাখাগুলি যে গতিবেগে ঘোরে, তার ১০ গুণ গতিবেগে। হেলিকপ্টারের মাথায় থাকবে সৌর প্যানেল। সূর্যালোক টেনে নিয়ে যা হেলিকপ্টারের মধ্যে থাকা ব্যাটারিগুলিকে সচল রাখবে। আর সেই ব্যাটারিই বনবন করে ঘোরাবে রোটর ব্লেডগুলিকে।

ভার্জিনিয়ায় নাসার ‘রেভোলিউশনারি ভার্টিকাল লিফ্‌ট টেকনোলজি (আরভিএলটি)’-র ম্যানেজার সুজান গর্টন জানিয়েছেন, আপাতত একটি হেলিকপ্টার পাঠানো হচ্ছে মঙ্গলে। নাসার ‘মার্স-২০২০’ অভিযানে। সেটা মোট ৫ বার ওড়ানো হবে লাল গ্রহে। প্রতি বার উড়বে দেড় মিনিটের জন্য। সেই হেলিকপ্টারেই থাকবে খুব শক্তিশালী ক্যামেরা।

সুজানের কথায়, ‘মঙ্গলের মাটিতে নামা কোনো ল্যান্ডার বা তার মাটি চষে বেড়ানো কোনো রোভারের পক্ষে যা কখনোই সম্ভব নয়, দেড় মিনিট উড়েই সেই কাজটা করবে ওই হেলিকপ্টার। মঙ্গলের পিঠে বিভিন্ন এলাকার চেহারা, অতীতের ইতিহাস তারা কী ভাবে কতটা বলে দিতে পারছে, সেটা বোঝার চেষ্টা করবে ওই হেলিকপ্টার।’

Comments