ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ

মুমূর্ষু রোগীদের জন্য ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার

মুমূর্ষু রোগীদের জন্য ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের জরুরি সেবার লক্ষ্যে খোলা হয়েছে ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার। রোববার বিকালে এ সেন্টারের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও নতুন মন্ত্রিসভার মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, সারা দেশ থেকে সড়ক দুর্ঘটনায় আহতসহ অনেক মুমূর্ষু রোগী জরুরি বিভাগে আসেন। তাদের দ্রুত চিকিৎসা দিতে পারলে অনেককে বাঁচানো সম্ভব। এ লক্ষ্যেই জরুরি বিভাগের রোগীদের জন্য এক ছাদের নিচে সব ধরনের চিকিৎসার ব্যবস্থা। তিনি বলেন, এমন হাসপাতাল চাই না যেখানে চিকিৎসক পাওয়া যাবে না, ওষুধ পাওয়া যাবে না।

 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসির উদ্দিন বলেন, প্রতিদিন ১২০০-১৫০০ রোগী জরুরি বিভাগে চিকিৎসা নেন। তাদের জন্য দু’জন মেডিকেল অফিসার ও চারজন ক্যাজুয়ালটি চিকিৎসক যথেষ্ট নয়।

তাই জরুরি বিভাগে মুমূর্ষু রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে এ আয়োজন। তিনি জানান, জরুরি বিভাগের ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টারে রয়েছে ১৫ শয্যার আধুনিক ও জীবন রক্ষাকারী চিকিৎসা ব্যবস্থা। যেখানে আছে ৪টি আইসিইউ বেড, ৬টি এইচডিইউ বেড, ৫টি বিশেষ অবজারভেশন বেড।

এখানে থাকবে পাঁচটি মাইনর অস্ত্রোপচার কক্ষ, ইসিজি কক্ষ, নেবুলাইজেশন, কার্ডিয়াক মনিটরসহ বিভিন্ন যন্ত্রপাতি। গাইনি অ্যান্ড অবস, শিশু রোগীদের জন্য কনসালটেশন কক্ষ, নিউরোসার্জারি ও হেড ইনজুরিসহ বিভিন্ন ধরনের সার্জিক্যাল রোগীদের জন্য জেনারেল সার্জারি কক্ষ তৈরি করা হয়েছে।

বিষক্রিয়ায় আক্রান্ত রোগীদের এবং কেমিক্যাল দূষণজনিত রোগীদের জরুরি চিকিৎসার জন্য একটি ডিকন্টামিনেশন কক্ষ তৈরি করা হয়েছে। স্থাপন করা হয়েছে সিটি স্ক্যান মেশিন। এছাড়া ডিজিটাল এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফিসহ একটি মিনি প্যাথলজি ল্যাবরেটরি তৈরি করা হয়েছে।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ প্রমুখ।

Comments