ফিচার বাংলাদেশ সর্বশেষ শিক্ষা

ম্যানেজিং কমিটির যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক

ম্যানেজিং কমিটির যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্য নির্বাচনে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে বিতর্ক হয়েছে। কমিটির একটি অংশ চাচ্ছে পরিচালনা পর্ষদের সভাপতি ও সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকা উচিত। অন্যদিকে আরেকটি অংশ চাচ্ছেন, যেখানে একজন সংসদ সদস্য নির্বাচিত হতে শিক্ষা যোগ্যতা লাগে না সেখানে পর্ষদের সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের প্রয়োজন নেই।

মঙ্গলবার সংসদ সভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে কমিটির সদস্য এম এ মতিন বলেন, কমিটিতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সাহেব বিষয়টি উপস্থাপন করেছিলেন। আমি এর সমর্থনে ছিলাম। কোন চূড়ান্ত সুপারিশ আসেনি। নীতিমালা একটা হওয়া দরকার। সেটার জন্য সবার মতামতও নেওয়া হবে।

তিনি বলেন, অংশীজনদের সঙ্গেও আলোচনা করতে হবে। শুধু আমরা আলোচনা করলে হবে না।

সংসদীয় কমিটির বৈঠক সংক্রান্ত সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকল শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির সভাপতি নির্বাচনের ক্ষেত্রে সৎ, যোগ্য ও বিদ্যেৎসাহী ব্যক্তিদের মনোনীত করতে কমিটি সুপারিশ করে।

কমিটি সড়ক দুর্ঘটনা রোধে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কাউটিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করে। বৈঠকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ঝুঁকিমুক্ত ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করণের প্রয়োজনী ব্যবস্থা গ্রহণেরে সুপারিশ করা হয়। ফজলে হোসেন বাদশার কমিটির সদস্য শিক্ষামন্ত্রী দীপু মনি, মহিবুল হাসান চৌধুরী, আব্দুল কুদ্দুস, একেএম শাহাজাহান কামাল, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন।

Comments