ফিচার বাংলাদেশ সর্বশেষ জীবন-শিল্প

যেসব উপকার করে ক্যাস্টর অয়েল

যেসব উপকার করে ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল চুল পড়া রোধে অত্যন্ত উপকারি তা তো আমরা সবাই জানি। কিন্তু ক্যাস্টর অয়েল শুধু চুল পড়াই রোধ করে না বরং এর রয়েছে আরো অসংখ্য অজানা উপকারিতা।

শিশুদের পেটব্যথা কমাতে

চিকিৎসকদের ধারণা জন্মের পর প্রথম কয়েক মাস অনেক বাচ্চাই খুব কাঁদে সেটি গ্যাসের কারণে সৃষ্ট পেট ব্যথায়। এ সময়ে সামান্য ক্যাস্টর অয়েল গরম করে বাচ্চার পেটে মালিশ করে দিন। ক্যাস্টর অয়েলে আছে ঘুম আনা ও ব্যথা কমানোর উপকরণ।

ত্বকের পিগমেন্টেশন কমাতে

ত্বকের রঙে অসমতাকে পিগমেন্টেশন বলা হয়। ক্যাস্টর অয়েল এ রয়েছে অমেগা-৩ ফ্যাটি এসিড, যা ত্বককে আর্দ্র রাখার পাশাপাশি ত্বক এর উপকারি টিস্যুগুলোর বিকাশ করে। ফলে ত্বক হয় দাগহীন, উজ্জ্বল।

মেকআপ রিমুভার হিসেবে

মেকআপ তুলতে ফেসিয়াল ক্লিঞ্জার হিসেবে ব্যবহার করতে পারেন। অল্প একটু ক্যাস্টর অয়েল হাতে নিয়ে হালকা ভাবে ম্যাসাজ করুন মুখে। নরম কাপড় কুসুম গরম পানিতে ভিজিয়ে এবার মেকআপ তুলে নিন।

চোখের পাপড়ি ঘন করতে

যাদের চোখের পাপড়ি হালকা এবং ছোট, তাদের জন্য ম্যাজিক এর মতো কাজ করে ক্যাস্টর অয়েল। শেষ হয়ে যাওয়া মাস্কারার ব্রাশ ক্যাস্টর অয়েল চুবিয়ে নিন। এবার চোখের পাপড়িতে হালকা করে ব্রাশ করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই কাজটি করুন অন্তত দুই মাস।

ত্বক ফেটে যাওয়া রোধে

গর্ভকালীন সময়ে নিয়মিত পেটে ক্যাস্টর অয়েল ম্যাসাজ করুন, তাহলে গর্ভ পরবর্তী কালীন সময়ে ত্বকে ফাটা দাগ হবে অনেক কম।

ত্বকের বলিরেখা দূর করতে

ক্যাস্টর অয়েলে আছে প্রচুর পরিমান ভিটামিন ই। প্রতিদিন মুখ দিয়ে পরিষ্কার করে মুখ শুকিয়ে গেলে টোনার যেমন গোলাপজল ব্যবহার করুন। এবার হাতের তালুতে ক্যাস্টর অয়েল ঘষে মুখে ম্যাসাজ করুন। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি করতে হবে।

Comments