ফিচার বাংলাদেশ সর্বশেষ শিক্ষা

যেসব কলেজে কেউ ভর্তি হয় না

যেসব কলেজে কেউ ভর্তি হয় না

একাদশে ভর্তি নিয়ে তীব্র প্রতিযোগিতার মধ্যেও ২৬টি কলেজ কোনো শিক্ষার্থী পায়নি। অর্থাৎ এই ২৬টি প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও ভর্তি হয় না। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনের এই কলেজগুলো ২০১৮-১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করাতে ব্যর্থ হয়।

একজন শিক্ষার্থীও ভর্তি না হওয়া কলেজের তালিকায় রয়েছে গাজীপুর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, বৈকাল কলেজ, সিএসডি কলেজ, ট্রিনিটি কলেজ ঢাকা, লাইসিয়াম কলেজ, দ্য অস্ট্রেলেশিয়ান কলেজ, চার্টার্ড কলেজ, ড. আব্দুর রহিম খান মহিলা কলেজ, বাংলাদেশ কমিউনিটি স্কুল অ্যান্ড কলেজ ত্রিপোলি, অক্সফোর্ডিয়ান ল্যাবরেটরি কলেজ, উত্তরা অন্বেষণ মডেল কলেজ, বন্দাপাশা হাজেরা মকবুল কলেজ, প্রাইম স্কলারস কলেজ, বারিগ্রাম হাই স্কুল অ্যান্ড কলেজ, আদর্শ হাই স্কুল অ্যান্ড কলেজ, সিভিল অ্যাভিয়েশন স্কুল অ্যান্ড কলেজ, জারাইতলা স্কুল অ্যান্ড কলেজ, অক্সফোর্ড একাডেমি, নভেলটি কলেজ, মনোহরদি মডেল কলেজ, শিবপুর আইডিয়াল কলেজ, নূর নেসা কলেজ, ফয়েজ উদ্দিন সরকার ইউনিভার্সাল কলেজ, পল্লীমঙ্গল ইউনাইটেড একাডেমি স্কুল অ্যান্ড কলেজ, হিলচা হাইস্কুল অ্যান্ড কলেজ, আহমেদ আলী মৃধা কলেজ এবং সুলতান প্রফেসর মডেল কলেজ।

এই কলেজগুলো সব ‘সি’ ক্যাটাগরিভুক্ত। উল্লেখ্য, একাদশে ভর্তির কলেজ পছন্দের সুবিধার্থে সরকারি-বেসরকারি কলেজগুলোকে তিন ক্যাটাগরিতে ভাগ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। মোট ১০০৭টি কলেজ তিন ক্যাটাগরিতে স্থান পেয়েছে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে আছে ৮২টি কলেজ, ‘বি’ ক্যাটাগরিতে আছে ৪৫টি, ‘সি’ ক্যাটাগরিতে আছে ৮৮০টি কলেজ।

Comments