ফিচার ক্যাম্পাস সর্বশেষ শিক্ষা

শিক্ষাক্ষেত্রে সরকারের মনোযোগ পৃথিবীব্যাপী তাক লাগিয়েছে'

শিক্ষাক্ষেত্রে সরকারের মনোযোগ পৃথিবীব্যাপী তাক লাগিয়েছে'

শিক্ষাক্ষেত্রে শেখ হাসিনা সরকারের মনোযোগ পৃথিবীকে তাক লাগিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত ‘বই বিতরণ উৎসব-২০১৯' এ মোবাইল ফোনে যুক্ত হয়ে তিনি এই মন্তব্য করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, কথা সাহিত্যিক আনিসুল হক, ক্রিকেট তারকা সাকিব আল হাসান প্রমুখ। অনুষ্ঠানে রাজধানীর রমনা, ধানমন্ডি, লালবাগ, কোতোয়ালীসহ বিভিন্ন এলাকার বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।  

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও বই উৎসব পালন করছি । এবার প্রায় ৩৮ কোটি বই আমরা সারা দেশে সমস্ত শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছি। আশা করবো, আমাদের শিক্ষার্থীরা নতুন বই পেয়ে পড়াশোনায় আরও মনোযোগী হবে এবং সরকারের আকাঙ্খা বাস্তবায়ন করে দেশকে স্বাবলম্বী করে তুলবে এবং উপযুক্ত মানুষে হিসেবে গড়ে উঠবে।

 

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন,  এত বই বিশ্বের কোনো দেশ ছাপায় না।  কোনো দেশ ছাপাতে পারবেও না, শুধু বাংলাদেশ পারবে। শিক্ষার্থীদের তিনি জিজ্ঞাসা করেন, এত কষ্ট করে এত বই কেন ছাপাই বল। তিনি বলেন, তোমাদের জন্য, তোমরা বইটি পড়বে তো? আজ রাতেই সব বই পড়ে শেষ করে ফেরবে।  

কথা সাহিত্যিক আনিসুল হক নতুন বই পাওয়া ক্ষুদে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন ‘তোমরা খুবই সৌভাগ্যবান যে তোমরা নতুন বই পাও।  আমরা কোনো দিন নতুন বই পাই নাই, সবসময় বড় ভাইদের পুরোনো বই নিতাম। তোমাদেরকে দেখে আমার ঈর্ষা হচ্ছে। কিন্তু খুবই ভালো লাগছে যে বাংলাদেশ এত ভালো হয়েছে, এত বিজয় লাভ করতে পেরেছে যে আজকে ৩৩ কোটি বই দেওয়া হচ্ছে ।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা দেশের ভবিষ্যৎ, তাই তোমাদের হাতে বই তুলে দেওয়াটা সব থেকে বড় কাজ । আশা করি, তোমরা সবাই পড়াশোনায় মনোনীবেশ করবে, সাথে সাথে খেলাধুলাটাও করতে হবে। এ সময় শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।  

Comments