ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ জীবন-শিল্প শিক্ষা

শিক্ষার্থীদের আত্মহত্যা প্রতিরোধে মাউশি’র উদ্যোগ

শিক্ষার্থীদের আত্মহত্যা প্রতিরোধে মাউশি’র উদ্যোগ

শিক্ষার্থীদের আত্মহত্যাসহ যে কোনো ধরনের ‘ইনজুরি’ প্রতিরোধে জাতীয় নীতিমালার খসড়া তৈরি করতে সাত সদস্যের কমিটি গঠন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক শাখা থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এর আগে, রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় এ ধরনের ঘটনা প্রতিরোধে জাতীয় নীতিমালা তৈরির নির্দেশ দেয় উচ্চ আদালত। যার প্রেক্ষিতে সাত সদস্যের কমিটি গঠন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

কমিটিকে আগামী এক মাসের মধ্যে নীতিমালার খসড়া মতামতসহ মন্ত্রণালয়ে দাখিল করতে বলা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে সুইসাইড/বুলিংসহ যে কোনো ধরনের ‘ইনজুরি’ প্রতিরোধ এবং শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে কাউন্সেলিং সেবা দেওয়ার বিষয়ে সুপারিশ থাকবে সেখানে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) জাবেদ আহমেদকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল আমিন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মাকসুদা হোসেন, আইন ও বিচার বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব মোল্যা সাইফুল আলম।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. কামাল উদ্দিন, রাজধানীর সরকারি ল্যাবরেটরি স্কুলের প্রধান শিক্ষককে কমিটির সদস্য করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালককে (মাধ্যমিক) সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

Comments