ফিচার বাংলাদেশ সর্বশেষ শিক্ষা

শিক্ষা অধিদপ্তরের ডিজিকে হাইকোর্টে তলব

শিক্ষা অধিদপ্তরের ডিজিকে হাইকোর্টে তলব

উপজেলা প্রোগ্রাম অফিসারদের চাকরি রাজস্ব খাতে পদায়ন করার নির্দেশ বাস্তবায়ন না করায় শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজিকে) তলব করেছেন হাইকোর্ট। আগামী ৯ এপ্রিল তাকে স্বশরীরে উপস্থিত হয়ে আদালতের আদেশ বাস্তবায়ন না করার বিষয়ে ব্যাখ্যা করার জন্য বলা হয়েছে।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। বাবুল হাওলাদারসহ কয়েকজনের করা আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. সাইফুর রহমান।

১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত্ম চলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা প্রকল্প-২ সমাপ্ত হওয়ার পর ১০৯ জন উপজেলা প্রোগ্রাম কর্মকর্তার চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য ২০০৯ সালের ১৫ এপ্রিল পরিপত্র জারি করা হয়। এরপর সংশ্লিষ্টরা শিক্ষা অধিদপ্তরে পদায়ন করার জন্য আবেদন করেন। কিন্তু তাদের রাজস্ব খাতে পদায়ন করা হয়নি।

এ কারণে উপজেলা প্রোগ্রাম কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার নির্দেশনা চেয়ে বাবুল হাওলাদার হাইকোর্টে রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানির পর হাইকোর্ট ২০১৬ সালের ৬ জুন এক রায়ে তাদের চাকরি রাজস্ব খাতে পদায়ন করার নির্দেশ দেন।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকার আপিলও করেনি। আবার তাদের চাকরি রাজস্ব খাতেও স্থানান্তর করেনি সরকার। এ কারণে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার আবেদন জানানো হয়। ওই আবেদন শুনানি শেষে ডিজিকে তলব করলেন হাইকোর্ট।

Comments