ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ

শিক্ষা প্রতিষ্ঠানের মামলার তথ্য চেয়েছে অধিদপ্তর

শিক্ষা প্রতিষ্ঠানের মামলার তথ্য চেয়েছে অধিদপ্তর

দেশের বিভিন্ন জেলা জজ আদালতে শিক্ষা মন্ত্রণালয়ের বিপক্ষে ও পক্ষে দায়ের করা মামলাগুলোর হালনাগাদ তথ্য চেয়ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত এসব দেওয়ানী মামলার তথ্য নিয়মিতভাবে প্রতিমাসের ৭ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।  শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি দেশের সব জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়।  

চিঠিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে বিপক্ষে বিভিন্ন জেলা জজ আদালতে দায়ের করা মামলাগুলো সঠিকভাবে পরিচালনা না করার কারণে বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। এর আগে ২০১০ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর, ২০১১ খ্রিস্টাব্দের ২৬ জুলাই, ২০১২ খ্রিস্টাব্দের ১৯ সেপ্টেম্বর এবং সর্বশেষ ২০১৩ খ্রিস্টাব্দের ১৮ মার্চ জেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে মামলার তথ্য পাঠাতে বলা হয়। কিন্তু বর্তমানে কোন জেলা থেকেই মামলার তথ্য পাওয়া যাচ্ছে না। 

চিঠিতে আরও বলা হয়, দেওয়ানী মামলাগুলো যথাসময়ে সঠিকভাবে পরিচালনা না হওয়ায় এবং আদালতের আইনজীবীদের সাথে যোগাযোগ না করার কারণে অনেক মামলার রায় সরকারের বিপক্ষে যায়। এমনকি আদালত অবমাননার মতো ঘটনার উদ্রেক হয়। যা বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। ভবিষ্যতে এ ধরণের বিষয়ে উদ্ভব হলে তার দায় দায়িত্ব কর্মকর্তার ওপর বর্তাবে।

এ প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের স্বপক্ষে বিপক্ষে দায়ের করা দেওয়ানী মামলা সম্পর্কিত প্রতিমাসের হালনাগাদ তথ্য ৭ কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে। এছাড়া প্রতিমাসের ৭ তারিখের মধ্যে এসব মামলার হালনাগাদ তথ্য মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। 

Comments