ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ

সরকারবিরোধী স্ট্যাটাসে লাইক-শেয়ারে শিক্ষকদের প্রতি নিষেধাজ্ঞা

সরকারবিরোধী স্ট্যাটাসে লাইক-শেয়ারে শিক্ষকদের প্রতি নিষেধাজ্ঞা

ফেসবুকে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে অপপ্রচার ও বিভ্রান্তিমূলক স্ট্যাটাস এবং এই ধরণের স্ট্যাটাসে মন্তব্য, লাইক বা শেয়ার না দিতে প্রাথমিকের সকল শিক্ষক-কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সোহেল আহমেদ স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়, ইদানিং ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রাথমিক শিক্ষা সম্পর্কে নেতিবাচক স্ট্যাটাস/মন্তব্য ও বিভিন্ন অপপ্রচারমূলক তথ্য প্রদান করা হচ্ছে যা ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা, ২০১৬’ র পরিপন্থী। কিন্তু ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের প্রাথমিক শিক্ষা সংক্রান্ত বিষয়ে নেতিবাচক মন্তব্য ও অপপ্রচারমূলক স্ট্যাটাস/মন্তব্য প্রদান করা হচ্ছে এবং শেয়ার করা হচ্ছে যা প্রাথমিক শিক্ষা তথা সরকারের সিদ্ধান্তের ব্যাপারে বিভ্রান্তি তৈরি হতে পারে। এ ধরণের কার্যক্রম কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।

আরও বলা হয়েছে, সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার-সংক্রান্ত নির্দেশিকা, ২০১৬’ এর আলোকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রাথমিক শিক্ষা-সংক্রান্ত সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো ধরনের অপপ্রচার ও বিভ্রান্তিমূলক স্ট্যাটাস বা মন্তব্য প্রদান ও শেয়ার করা হতে বিরত থাকতে প্রাথমিক মন্ত্রণালয়ের অধীনস্থ সব শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীসহ সবাইকে বিরত থাকার জন্য সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীর দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। বিষয়টি তাঁর অধিক্ষেত্রের সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

Comments