ফিচার আন্তর্জাতিক সর্বশেষ জীবন-শিল্প

সিউল শান্তি পুরস্কার পেলেন মোদি

সিউল শান্তি পুরস্কার পেলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সিউল শান্তি পুরস্কার দিয়েছে দক্ষিণ কোরিয়ার সিউল পিস প্রাইজ কালচারাল ফাউন্ডেশন। গত বছরের অক্টোবর মাসেই তাকে এই পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল।

শুক্রবার সকালে এই পুরস্কার নেওয়ার পর নরেন্দ্র মোদি বলেন, ‘সিওল শান্তি পুরস্কার পেয়ে আমি সম্মানিত। এই পুরস্কার আমার একার নয়, ভারতের জনগণের। আমি চাই সমস্ত বিশ্বেই শান্তি বিরাজ করুক। পুরস্কারের টাকা গঙ্গা প্রকল্পের কাজে ব্যবহার করা হবে। ১ কোটি ৩০ লাখ দেওয়া হবে গঙ্গা স্বচ্ছ্বতা অভিযানে। গত পাঁচ বছরে ভারতের ১ কোটি ৩০ লাখ দক্ষ নাগরিক যে সাফল্য অর্জন করেছে এটা তারই পুরস্কার। মহাত্মা গান্ধীর ১৫০ বছরের জন্মবার্ষিকীতে এই পুরস্কার পাওয়ার বিষয়টি আমাকে আরও গর্বিত করেছে।’

দু’ দিনের দক্ষিণ কোরিয়া সফরে বৃহস্পতিবার সিউল পৌঁছান নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী হওয়ার পর দক্ষিণ কোরিয়ায় এটা তার দ্বিতীয় সফর। সিউলে পৌঁছানোর পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে দুদেশের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিষয়ে যৌথ গবেষণা চালানোর বিষয়ে কথা হয়। এরপর শুক্রবার দুদেশের মধ্যে ব্যবসায়িক ও সাংস্কৃতিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ভারতের অর্থনৈতিক সংস্কারের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার অনেক অবদান আছে উল্লেখও করেন নরেন্দ্র মোদি। বলেন, আমাদের ব্যবসা ও মূলধন বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এবার সংবাদমাধ্যম ও পুলিশ সংক্রান্ত বিষয়ের পাশপাশি বিভিন্ন ক্ষেত্রে সাতটি ডকুমেন্ট স্বাক্ষরিত হয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

Comments