ফিচার বাংলাদেশ সর্বশেষ

স্পটে যাচ্ছে পদ্মা সেতুর দশম স্প্যান

স্পটে যাচ্ছে পদ্মা সেতুর দশম স্প্যান

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর দশম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসছে আজ বুধবার। সকালে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান নিয়ে রওনা হয়েছেন সংশ্লিষ্টরা।

এই স্প্যানটি বসানোর পর দৃশ্যমান হবে সেতুর ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার। তবে ৩টি ভিন্ন মডিউলে বসানোর কারণে আপাতত স্প্যানগুলো বিচ্ছিন্নভাবে দৃশ্যমান থাকবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বলছেন, প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। দশম স্প্যানটি মাওয়া প্রান্তে রাখা হয়েছে। বুধবার সকালে সেটিকে ১৩ ও ১৪ নম্বর পিলারের কাছে নিয়ে যাওয়া হবে। আবহাওয়া অনুকূলে থাকলে সকাল থেকে সেটি বসানো শুরু করে দুপুরের মধ্যে শেষ হবে।

এখন পর্যন্ত দৃশ্যমান পদ্মা সেতুর ১৩৫০ মিটারে বসেছে ৯টি স্প্যান। এগুলোর মধ্যে জাজিরা প্রান্তে ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর পিয়ারে ৮টি ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে। তাই জাজিরা প্রান্তে পদ্মা সেতুর এক হাজার ২০০ মিটার ও মাওয়া প্রান্তে বাকি ১৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

মাওয়া প্রান্তে অস্থায়ী স্প্যানটি বসানো আছে (স্প্যান ১-এফ) ৪ ও ৫ নম্বর পিলারে। এটি আসলে বসানো হবে ৬ ও ৭ নম্বর পিলারে। তবে এখানে হবে ২টি। কন্সট্রাকশন ইয়ার্ডে জায়গা না থাকায় স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসিয়ে রাখা হয়েছিল।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

Comments