ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ

স্বাধীনতার ঘোষক নিয়ে বিতর্ক জাতির জন্য লজ্জাজনক: ভিপি নুর

স্বাধীনতার ঘোষক নিয়ে বিতর্ক জাতির জন্য লজ্জাজনক: ভিপি নুর

কে স্বাধীনতার ঘোষক? স্বাধীনতার ৪৮ বছরেও এর সমাধান করতে না পারা জাতির জন্য লজ্জাজনক। মঙ্গলবারি একটি বেসরকারী টিভির টকশোতে ডাকসু ভিপি নুর বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্কের যায়গা থেকে রাজনীতিবীদদেরকে সরে আসতে হবে। এবং এর সমাধান তাদেরকেই করতে হবে।

তিনি বলেন, ক্ষমতা কুক্ষিগত করার জন্য সবাই গণতন্ত্রকে হত্যা করার চেষ্টা করেছে। নব্বইয়ের পর থেকে গণতন্ত্রের নাম করে যে সরকারই ক্ষমতায় এসেছে তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদকে ধ্বংস করে তাদের লেজুড়ভিত্তিক রাজনীতির বিকাশ ঘটিয়ে অর্থ, পেশিনির্ভর রাজনীতি ঢুকিয়েছেন।

যখন যে দল ক্ষমতায় থাকে সে দলের ছাত্রসংগঠনগুলো বিশ্ববিদ্যালয়গুলো চালায়। হল কর্মকর্তারা বেতন নেন, কিন্তু হল চালান না। রাজনীতিবিদরা মুক্তিযুদ্ধের কথা খুব বড় করে বলেন।

কিন্তু তারা মুক্তিযুদ্ধের চেতনা লালন করেন কি না তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনার অন্যতম বাণী ছিলো সাম্য, মানবিক মর্যাদা, ন্যায় বিচার। আজকে ন্যায় বিচার ভুলন্ঠিত।

প্রশ্ন ফাঁস একটা মহামারী আকার ধারণ করেছে উল্লেখ করে তিনি বলেন, এটি দুর্বল শিক্ষা ব্যবস্থার একটা প্রমাণ। অর্থনৈতিক ভাবে দেশ এগুচ্ছে , শিক্ষার হার বাড়ছে, কিন্তু প্রকৃত মান পাচ্ছে না।

তিনি আরো বলেন, নির্বাচনী ব্যবস্থা ভেংগে যাচ্ছে, বিচার ব্যবস্থায় ক্রুটি হচ্ছে। তারপরেও অর্থনৈতিক দিক থেকে সমৃদ্ধশালী হওয়ায় আমরা আশাবাদী।

Comments