ফিচার বাংলাদেশ সর্বশেষ

হাসপাতাল ছাড়ার পর যেমন আছেন কাদের

হাসপাতাল ছাড়ার পর যেমন আছেন কাদের

সিঙ্গাপুরের একটি হাসপাতালে প্রায় একমাস ধরে চিকিৎসাধীন থাকার পর শুক্রবার ছাড়া পেয়েছেন বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গত ২রা মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন কাদের। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেয়া হয়। সেখানে তার বাইপাস অপারেশন করা হয়।

চিকিৎসকরা বলছেন, ওবায়দুল কাদের এখন সুস্থ আছেন, তবে হাসপাতাল থেকে ছাড়া পেলেও আরো কয়েকদিন তাকে পর্যবেক্ষণে থাকতে হবে।

ওবায়দুল কাদেরের সঙ্গে সিঙ্গাপুরে আছেন ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটির নিউরোলজির অধ্যাপক ডাক্তার আবু নাসের রিজভী । তিনি জানিয়েছেন, সেতুমন্ত্রীর হার্ট, ডায়াবেটিস, রক্তচাপ সবকিছু স্থিতিশীল অবস্থায় রয়েছে।

তিনি জানান, দুই থেকে তিন সপ্তাহ পর ফলোআপ চিকিৎসা শেষে তিনি দেশে ফিরে যেতে পারবেন বলে তারা আশা করছেন।

তবে এখন তিনি কিছু শারীরিক দুর্বলতায় ভুগছেন, যা খুবই স্বাভাবিক বলে তিনি জানান।

ওই চিকিৎসক আরো জানান, ‘তিনি আজকে (শুক্রবার) তার কেবিন থেকে নেমে লবিতে বসে আওয়ামী লীগের চার-পাঁচজন এমপি, স্থানীয় আওয়ামী লীগ নেতা ও শুভাকাঙ্ক্ষীদের সাথে কথা বলেছেন। তারপর হাত নেড়ে হেঁটে হেঁটে গাড়িতে উঠেছেন, স্বাভাবিক খাওয়া দাওয়া করেছেন।’

ঢাকাতে ওবায়দুল কাদেরের বড় ধরনের হার্ট অ্যাটাক হয়েছিল। সাথে সাথেই এনজিওগ্রাম করার পর তার হৃৎপিণ্ডে রক্ত চলাচলকারী নালীতে তিনটি ব্লক ধরা পড়ে। একটি ব্লক স্টেন্টিং এর মাধ্যমে সারিয়ে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়।

‘পরে তার শারীরিক অবস্থা কিছুটা উন্নত হলে তার বাইপাস অপারেশন করা হয়েছে। তিনটা নালিতে বাইপাস করা হয়েছে। তার কার্ডিয়াক অবস্থা এখন স্থিতিশীল,’ বলেন ডাক্তার রিজভী।

চিকিৎসকরা বলছেন, ওবায়দুল কাদের এখন থাকবেন সিঙ্গাপুরের একটি বাড়িতে। তারা বলছেন, চাইলে তিনি এখনই দেশে ফিরে যেতে পারতেন। কিন্তু তিনি ফলোআপ চিকিৎসাসহ সবকিছু শেষ করে একবারে দেশে ফিরতে চাইছেন।

চিকিৎসকরা আশা করছেন, দেশে ফিরে যাওয়ার পর খুব শীঘ্রই তিনি মন্ত্রণালয়ের স্বাভাবিক কার্যক্রমে ফিরে যেতে পারবেন।

তবে তিনি কবে নাগাদ দেশে ফিরবেন সেবিষয়ে এখনও কোনো দিন তারিখ নির্ধারণ করা হয়নি।

চিকিৎসকরা আশা করছেন খুব শীঘ্রই তিনি দেশে ফিরে যেতে পারবেন

সূত্র: বিবিসি বাংলা

Comments