ফিচার বাংলাদেশ ক্যাম্পাস সর্বশেষ তথ্য-প্রযুক্তি শিক্ষা

'হালদা রিভার রিসার্চ ল্যাব' পরিদর্শনে পিকেএসএফ চেয়ারম্যান

'হালদা রিভার রিসার্চ ল্যাব' পরিদর্শনে পিকেএসএফ চেয়ারম্যান

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে অবস্থিত 'হালদা রিভার রিসার্চ ল্যাব' পরিদর্শন করেছেন পল্লী কর্ম সহায়তা ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান। 

সোমবার দুপুরে (৪ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ ল্যাব পরিদর্শন করেন।

পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামানসহ অন্যান্য অতিথিদের সামনে হালদা নদী নিয়ে এক বছরের গবেষণা তুলে ধরেন হালদা বিশেষজ্ঞ ও প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া। 

 

তিনি বলেন, হালদা নদী বাংলাদেশের মাছ প্রজনন কেন্দ্রের অন্যতম একটি। এ নদীর আরো বহু সম্ভাবনার দোয়ার রয়েছে। এগুলোকে আমাদের কাজে লাগাতে হলে সকলের সহযোগিতা একান্ত কাম্য। 

প্রফেসর কিবরিয়া বলেন, ২০১৮ সালে হালদা নদী থেকে সবচেয়ে বেশি ডিম সংগ্রহ করা হয়েছে। মাছ ডিম ছাড়া থেকে শুরু করে জেলে ডিম সংগ্রহ করা পর্যন্ত কতটি নৌকা এবং কতজন মানুষ কাজ করছে সে ডাটা আমরা তুলে এনেছি। নদী দূষণের ফলে এই নদীতে দিন দিন মাছের পরিমাণ কমছে। শুধু গত বছর বন্যার কারণে ২২ প্রজাতির মাছ মারা গেছে। যা আমাদের জন্য আশঙ্কাজনক। তাছাড়া যে ডিম গুলো সংগ্রহ করা হয় তার কিছু প্রাকৃতিকভাবে এবং কিছু হ্যাচারির মাধ্যমে পোনা ফোটানো হয়। কিন্তু প্রাকৃতিক ভাবে উৎপাদিত পোনা এবং হ্যাচারিতে উৎপাদিত পোনার মধ্যে পার্থক্য রয়েছে।হ্যাচারির পোনার স্থায়ীত্ব কম।   

তিনি আরো বলেন, হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির মাধ্যমে হালদা নিয়ে গবেষণার আরও দ্বার উন্মোচন হয়েছে। হালদা থেকে সংগৃহীত মাছ সহ বিভিন্ন বস্তু ল্যাবে অতি সহজে পরীক্ষা নিরীক্ষা করা সম্ভব হচ্ছে। তবে এই ল্যাবকে আারো সমৃদ্ধ করতে হলে বেশ কিছু সরঞ্জাম প্রয়োজন। যা অত্যন্ত ব্যয়বহুল। ওই সব সরঞ্জাম পাওয়া গেলে গবেষণার ফলাফলা নির্ণয় করতে আরো সহজতর হতো।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের, ড. মো. জসীম উদ্দিন, আইডিএফের নিবার্হী পরিচালক জহিরুল আলম, চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান।

Comments